বিজিএমইএ হাসপাতাল উদ্বোধন

0
113

করোনা পরীক্ষায় গতি আনতে বিআইটিআইডিকে দেয়া হচ্ছে একটি পিসিআর মেশিন #

নিজস্ব প্রতিবেদক :
উদ্বোধন হলো করোনায় আক্রান্ত পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারীদের ও স্থানীয় অসহায় জনগণের চিকিৎসায় বিজিএমইএ ফিল্ড হাসপাতাল। জুম অ্যাপস’র মাধ্যমে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি জিসেবে এই হাসপাতাল উদ্বোধন করেন। ৫০ শয্যার এই হাসপাতালে পোশাক শিল্পের সাথে সংযুক্ত ব্যক্তিদের পাশাপাশি স্থানীয় জনগন বিনামূল্যে চিকিৎসা সেবা পাবে। একইসাথে মুমুর্ষ রোগীদের জন্য হাইফ্লো অক্সিজেন সুবিধাও রাখা হয়েছে হাসপাতালটিতে।
নগরীর সল্টগোলা সিম্যানস হোস্টেলের পাশে পূর্বের বিজিএমইএ হাসপাতালের চালু হওয়া এই হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যম ন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বৈশ্বিক মহামারি করোনার কারণে সারা পৃথিবী স্তব্ধ হয়ে গেছে। সবাই এই মহামারি মোকাবেলায় হিমশিম খাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার সম্মিলিত প্রচেষ্ঠার মাধ্যমে সংক্রমন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সংক্রমন বাংলাদেশে তুলনামূলকভাবে কম। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় চট্টগ্রামে এক মাস পূর্বের চাইতে বর্তমানে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। জাতীয় এ’দুর্যোগে সংক্রমণ প্রতিরোধে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
উদ্বোধক হিসেবে বাণিজ্যিমন্ত্রী টিপু মুনশী বলেন, ‘মানুষ, মানুষের জন্য’ সে কথা মনে রেখেই চট্টগ্রামে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য তিনি বিজিএমইএ’র নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এ’উদ্যোগের সর্বাঙ্গীন সাফল্য কামনা করে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক বলেন- বিজিএমইএ’র সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসাবে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল চালু করে। এই হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সহায়তাসহ সুযোগ-সুবিধা উত্তরোত্তর বৃদ্ধির জন্য তিনি আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ বলেন- শ্রমিকরা দেশের অর্থনীতির চালিকা শক্তি। চট্টগ্রামে করোনা সংক্রমন নিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি পর্যায়ে হাসপাতালসমূহে আক্রান্ত রোগীদের যদি নিরবিচ্ছিন্ন অক্সিজেন সাপোর্ট প্রদান করা হয় তাহলে ৯৫% রোগী সুস্থ হয়ে যাওয়ার কথা।
একটি পিসিআর মেশিন পাচ্ছে বিআইটিআইডি
বিজিএমইএ’র পক্ষ থেকে ফৌজদারহাট বিআইটিআইডিকে একটি পিসিআর মেশিন অনুদান দেয়া হবে। কোভিড শনাক্তে বিআইটিআইডি যাতে আরো বেশি কাজ করতে পারে সেজন্য বিজিএমইএর পক্ষ থেকে এই মেশিন প্রদান করা হচ্ছে। বিজিএমইএ প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম স্বাগত বক্তৃতায় এই ঘোষণা দেন।
ভার্চুয়াল এই উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি এ,এম, চৌধুরী (সেলিম), পরিচালকবৃন্দ খন্দকার বেলায়েত হোসেন, অঞ্জন শেখর দাশ, এনামুল আজিজ চৌধুরী, মোহাম্মদ আতিক, বিজিএমইএ’র প্রাক্তন সভাপতি এস.এম. ফজলুল হক, প্রাক্তন সহ-সভাপতি মোহাম্মদ ফেরদৌস, প্রাক্তন পরিচালক এম.ডি.এম. মহিউদ্দীন চৌধুরী, আবদুল মান্নান রানা ও মোহাম্মদ সাইফ উল্ল্যাহ মনসুর।