বৃহস্পতিবার চালু হচ্ছে বিজিএমইএ ফিল্ড হাসপাতাল

0
171

নিজস্ব প্রতিবেদক :
পোশাক শিল্পের মালিক, কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অসহায় মানুষের করোনা চিকিৎসায় বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে বিজিএমইএ ফিল্ড হাসপাতাল। নগরীর সল্টগোলা এলাকায় ৫০ শয্যার এই হাসপাতাল আগে বিজিএমএই হাসপাতাল হিসেবে ব্যবহৃত হতো। বৃহস্পতিবার থেকে তা করোনা রোগীদের জন্য ব্যবহৃত হবে। বৃহস্পতিবার ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে তথ্যমন্ত্রী ডা. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে হাসপাতালটি উদ্বোধন করবেন।
বিজিএমইএৎর প্রথম সহ-সভাপতি এম এ ছালামের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।
জানা যায়, সল্টগোলা সিম্যানস হোস্টেল এলাকার হাসপাতালটিতে ইতিমধ্যে চিকিৎসক, নার্সসহ পর্যাপ্ত জনবলও নিয়োগ দেয়া হয়েছে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে। এছাড়া এখানে করোনার টেস্টের জন্য বুধ ও ল্যাব স্থাপনের প্রক্রিয়াও নিচ্ছে সংগঠনটি। এখানে পোশাক শ্রমিকদের পাশাপাশি স্থানীয় এলাকার লোকজনও ভর্তি হতে পারবে এবং চিকিৎসা সুবিধা নিতে পারবে।
বিজিএমইএ সূত্রে জানা যায়, হাসপাতালটিতে ইতিমধ্যে ৫ জন ডাক্তার, ০৭ জন নার্স, ২ ল্যাব টেকনিশয়ান সহ মোট ২৩ জন নতুন জনবল নিয়োগ দেওয়া হয়েছে। তিন তলার ১৬ হাজার বর্গফুট আয়তনের এই হাসপাতালটিতে হাইফ্লো নজল কেনোলার ম্যাধমে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। এই হাসপাতালে পোশাক শ্রমিকদের পাশাপাশি সমাজের নিম্ন আয়ের মানুষরা এখানে বিনামূল্যে চিকিৎসা সেবা পাবে।
জানা যায়, চট্টগ্রাম বন্দর, সিইপিজেড, কাটগড় ও হালিশহর এলাকায় অনেক পোশাক শ্রমিক রয়েছে। এসব পোশাক শ্রমিকদের সাপোর্ট দিতেই এই আয়োজন নেয়া হয়েছে। দেশব্যাপি করোনা মহামারির কারণে প্রথম দিকে দেশের গার্মেন্টস শিল্পগুলো বন্ধ ছিল। পরবর্তীতে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কারখানা খুলে দেয়া হয়। কিন্তু এতে অনেক শ্রমিক আক্রান্ত হচ্ছে। আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা সেবা দিতেই বিজিএমইএর পক্ষ থেকে এই আয়োজন করা হয়।