ভবিষ্যৎ টেনিস সম্রাজ্ঞী কোকো গাউফ

0
35

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

একটা সময় টেনিস বিশ্ব রাজত্ব করেছেন ২৩ গ্র্যান্ড স্লামের মালিক সেরেনা উইলিয়ামস। এখন হয়তো তার রাজত্ব নেই। তবে তার টেনিস র‌্যাকেটের ধার কমেনি। বয়স বেড়ে গেলেও যে কাউকেই কচু কাটা করে দিতে পারেন সেপ্টেম্বরে ৩৯ এ পা দিতে যাওয়া এই মার্কিন সুপারস্টার।

তবে তার জন্য সুখবরই অপেক্ষা করছে। ক্যারিয়ারের সায়াহ্নে এসে সেরেনা পেতে যাচ্ছেন সম্ভাবনাময়ী যোগ্য এক উত্তরসূরি। টেনিস বিশ্ব পাচ্ছে এক নতুন রাণী। তিনি আর কেউ নন সেরেনারই স্বদেশি কোকো গাউফ। ভক্ত-সমর্থকরা তাকে দেখছেন টেনিস দুনিয়ার ভবিষ্যৎ সম্রাজ্ঞী হিসেবে।

কোর্টের লড়াইয়েই নিজের জাত চিনিয়েছেন কোকো গাউফ। ২০১৯ সালের ১ জুলাই চমক দেখান ১৫ বছরের উদীয়মান এই মার্কিন টেনিস তারকা। ১৯৬৮ সালে টেনিসের উন্মুক্ত যুগের সূচনার পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে জায়গা করে নেন অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব টুর্নামেন্টে। নিজের আইডল ভেনাস উইলিয়ামসকে বিদায় করে দেন উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই। দুরন্ত এই নৈপুণ্যের পরই প্রশংসায় ভাসতে থাকেন এই টিনেজার।

নিজের ধারাবাহিক দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার চলতি বছরের ১৬ মার্চ পেয়ে যান গাউফ। বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর আগে জিতে নেন ক্যারিয়ারের প্রথম ট্যুর লেভেলের একক শিরোপা।

গাউফের দ্যুতি ছড়ানোর শেষ এখানেই নয়। ২০২০ অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে ছিটকে দিয়েছিলেন বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে খেলতে আসা জাপানি সুপারস্টার নাওমি ওসাকাকে। সুবাদে ঢুকে গিয়ে ছিলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৫০ এ।

শুধু টেনিস কোর্টে দাপট দেখান গাউফ তেমনটা কিন্তু নয়। জাতিগত বৈষম্যের বিরুদ্ধেও সোচ্চার তিনি। পুলিশের নির্যাতনে মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যু তার মনকেও নাড়িয়ে দিয়ে গেছে। প্রতিবাদ জানিয়ে গাউফ সামিল হন কৃষ্ণাঙ্গদের অধিকার আন্দোলনে।

খবর : বার্তা২৪’র।