আজ জহুর আহমদ চৌধুরীর ৪৬তম মৃত্যুবার্ষিকী

0
90

আজ ১ জুলাই বুধবার উপমহাদেশের শ্রমিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকারের সাবেক মন্ত্রী মরহুম জহুর আহমদ চৌধুরীর ৪৬তম মৃত্যুবার্ষিকী। তিনি চট্টগ্রাম শহর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

এ উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে মরহুমের কবর প্রাঙ্গণে সকালে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং সকাল ১০টায় পুষ্পমাল্য অর্পণ করা হবে। এছাড়া মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলো বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে সকালে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল। এছাড়াও চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ পৃথক পৃথক কর্মসূচি পালন করবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রয়াত জননেতা জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে উদ্ভূত মহামারী করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব রক্ষা করে শুধুমাত্র ধর্মীয় অনুষ্ঠানাদির মাধ্যমে পালন করার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ১৯৭৪ সালের ১ জুলাই সকাল ৬-৪৫ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন। সেদিন দুপুর ২-৩০ মিনিটে জহুর আহমেদ চৌধুরীর মৃতদেহ বিমানযোগে চট্টগ্রাম আনা হয়। ২ জুলাই সকাল ১০-৩০ মিনিটে বঙ্গবন্ধুর উপস্থিতিতে তার শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন হয় এবং দুপুর ১২ টায় দামপাড়ায় তার বাসভবন সংলগ্ন পারিপারিক কবরস্থানে পূর্ণ রাষ্ট্রীয় ও সামরিক মর্যাদায় তার মরদেহ সমাহিত করা হয়।