পাহাড় কাটায় ১২ লাখ টাকা জরিমানা

0
51

নিজস্ব প্রতিবেদক :
আকবরশাহ থানাধীন এলাকায় পাহাড় কাটার দায়ে ১২ লাখ টাকা জরিমানা। কৈবল্যধাম ও শাপলা আবাসিক এলাকার দুটি স্থানে ১২ হাজার ঘনফুট পাহাড় কাটার দায়ে এই টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। সোমবার পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে শুনানি শেষে জরিমানার এই হার নির্ধারণ করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী।
পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, আকবরশাহ থানাধীন উত্তর পাহাড়তলী মৌজায় গোলাম হোসেন ছয় হাজার ঘনফুট পাহাড় কেটে। পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আজহারুল ইসলাম গোপন সংবাদের ভিত্তিতে গত ২১ জুন পরিদর্শন করে এই পাহাড় কাটা নিশ্চিত করেন। এঘটনায় সোমবার অভিযুক্তদের উপস্থিতিতে ৬ লাখ টাকা জরিমানার হার নির্ধারণ করেন পরিচালক নুরুল্লাহ নূরী। অপরদিকে শাপলা হাউজিং এলাকার এমলাক উদ্দিন গং ছয় হাজার ঘনফুট পাহাড় কাটার প্রমান পেয়েছে। এই ঘটনায়ও ৬ লাখ টাকা জরিমানা করা হয়।
উল্লেখ্য, গত কিছুদিন ধরে চট্টগ্রামে পাহাড় কাটা বেড়েছে। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে সম্প্রতি জরিমানার হারও বাড়িয়ে দেয়া হয়েছে। গত কয়েকদিন আগে ডিটি-বায়েজীদ সংযোগ সড়ক এলাকায় ১৬ পাহাড়ে উচ্ছেদ অভিযান চালিয়ে পাহাড়ের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয় সমন্বিত অভিযানের মাধ্যমে।