এইচ ওয়ান বিসহ বিদেশি কর্মীদের কয়েক ধরনের ভিসা স্থগিত করলেন ট্রাম্প

0
39

 সুপ্রভাত ডেস্ক:

বেশ কয়েক ধরনের গ্রিন কার্ড এবং বিদেশি কর্মীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে স্থগিতাদেশ আগামী ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

এইচ ওয়ান বি, এইচ টু বি, এইচ ফোর, স্বল্প মেয়াদী জে ওয়ান এবং এল ওয়ান ভিসার ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে।  সোমবার রাতে এ নিয়ে নির্বাহী আদেশ জারি করা হয়। বিবিসি জানায়, এতে উচ্চ দক্ষতাসম্পন্ন প্রযুক্তিবিদ, অকৃষি খাতের মৌসুমী কর্মী ও শীর্ষ নির্বাহী কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত হবেন। তবে যাদের ভিসা আছে তারা এই সিদ্ধান্তের বাইরে থাকবেন।

হোয়াইট হাউজ জানিয়েছে, এই পদক্ষেপ করোনা মহামারির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত মার্কিন নাগরিকদের জন্য কর্মসংস্থান তৈরি করবে। সমালোচকরা বলছেন, অভিবাসন আইন কঠোর করার জন্য মহামারিকে ব্যবহার করছে হোয়াইট হাউজ।

গত এপ্রিল মাসে প্রথম বিদেশি কর্মীদের ভিসা স্থগিতের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র, যে আদেশের মেয়াদ গতকাল সোমবার শেষ হয়। সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প প্রশাসন জানায়, এই স্থগিতাদেশের সরাসরি প্রভাব পড়বে প্রায় সোয়া পাঁচ লাখ মানুষের ওপর। যার মধ্যে প্রায় পৌণে দুই লাখ নতুন গ্রিন কার্ডধারী।