বাবুনগরী বাদ, মাওলানা শেখ আহমদ হাটহাজারী মাদ্রাসার নতুন সহযোগী পরিচালক

0
479

নিজস্ব প্রতিবেদক :
হাটহাজারী আল জামেয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার সহযোগী পরিচালক থেকে অব্যাহতি দেওয়া হয়েছে হেফাজতের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে। এ পদে নতুন নিয়োগ দেওয়া হয়েছে মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদকে।
বুধবার মাদ্রাসার সর্বোচ্চ নীতি-নির্ধারণী কমিটি মজলিশে শূরার বৈঠকে এই নিয়োগ দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন মজলিশে শূরার সভাপতি ও মাদ্রাসার প্রধান পরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফি। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাদ্রাসার কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মজলিশে শূরার ১০ জন সদস্য অংশ নেন। মজলিশে শূরার সদস্য না হলেও দুপুর দুইটার দিকে আল্লামা জুনায়েদ বাবুনগরীকে বৈঠকে ডাকা হয়।
১০৪ বছর বয়সী হেফাজতে ইসলামের আমির আল্লামা শফি বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হওয়ায় মজলিশে শূরার এই বৈঠকে মাদ্রাসার নতুন প্রধান পরিচালক নিয়োগের কথা শুনা গেলেও তা হয়নি। আজীবন তিনি এ পদে থাকবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। তবে বৈঠকে মাদ্রাসার সহযোগী পরিচালক পদে পরিবর্তন আনা হয়। এ পদে থাকা জুনায়েদ বাবুনগরীকে অব্যাহতি দিয়ে মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদকে দায়িত্ব দেন শূরা কমিটির সদস্যরা।
বৈঠকে অংশ নেওয়া মজলিশে শূরার সদস্য হাটহাজারী মেখল মাদ্রাসার পরিচালক মাওলানা নুমান ফয়েজীর কাছে সহযোগী পরিচালক পদে পরিবর্তনের কারণ জানতে চাইলে তিনি সুপ্রভতকে বলেন, প্রতিপক্ষের সিদ্ধান্তে জুনায়েদ বাবুনগরীকে সহযোগী পরিচালক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
প্রতিপক্ষ কে জানতে চাইলে তিনি বলেন, মাদ্রাসা কর্তৃপক্ষ। তবে আল্লামা শফি এ বিষয়ে বৈঠকে কিছু বলেননি। আমাদেরকে বলা হলো, জুনায়েদ বাবুনগরীকে বাদ দিতে। আমরা বাদ দিয়েছি।
কী কারণে বাবুনগরীকে বাদ দেওয়া হয়েছে-জানতে চাইলে মাওলানা নুমান ফয়েজী বলেন, মাদ্রাসা কর্তৃপক্ষ তাকে এ পদে আর চান না। তিনি নাকি গত ৩ বছর ধরে ঠিক মতো দায়িত্ব পালন করতে পারেননি।
শূরা কমিটির সদস্যরা কি এ বিষয়ে কোনো মতামত ব্যক্ত করেননি?
এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা কী মতামত দেবো, তারা আমাদের যেভাবে বলেছে সেভাবে করেছি।
২০১৭ সালের জুলাই মাসে আহমদ শফি অসুস্থ হয়ে পড়লে মজলিশে শূরার বৈঠকে তাঁকে দৈনন্দিন কাজে সহযোগিতা করার জন্য মাদ্রাসার সহযোগী পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছিল জুনায়েদ বাবুনগরীকে।
২০১৩ সালে ১৩ দফা দাবিতে শাপলা চত্বরে হেফাজতের সমাবেশে সহিংসতার ঘটনায় গ্রেফতার হয়েছিলেন বাবুনগরী। তিনটি মামলায় তাঁকে ২২ দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল। ২৩ দিন পর তিনি জামিনে মুক্তি পান।
হেফাজতের সাংগঠনিক বিভিন্ন বিষয় নিয়ে গত প্রায় এক বছর ধরে বাবুনগরীর সাথে বিরোধ চলে আসছে আল্লামা শফির।
গত ১৬ মে দুপুরে আল্লামা শফি হঠাৎ অজ্ঞান হয়ে পড়লে হাটহাজারী মাদ্রাসার মসজিদে জোহরের নামাজ শেষে হেফাজতের কয়েকজন নেতা জুনায়েদ বাবুনগরীকে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে ঘোষণা দিয়ে বসেন। বিকেলে আল্লামা শফির জ্ঞান ফিরে আসার পর তিনি এই খবর শুনে বাবুনগরীর ওপর প্রচ- ক্ষেপে যান বলে জানা গেছে। ওই দিন রাতে তিনি ফেসবুক লাইভে এসে মাদ্রাসার ভারপ্রাপ্ত দায়িত্ব কাউকে দেননি বলে জানিয়ে দেন।
জানা গেছে, আল্লামা আহমদ শফি প্রধান পরিচালক পদে থাকলেও মাদ্রাসার কর্মকা- এখন থেকে পরিচালনা করবেন নতুন সহযোগী পরিচালক আল্লামা শেখ আহমদ। আল্লামা শফির পর তিনিই মাদ্রাসার নতুন প্রধান পরিচালক ও হেফাজতের নতুন আমির হবেন বলে জানিয়েছেন মজলিশে শূরার সদস্যরা।
আল্লামা শফি দীর্ঘ ৩৫ বছর ধরে হাটহাজারী দারুল উলূম মুঈনুল ইসলাম মাদ্রাসার প্রধান পরিচালক পদে দায়িত্ব পালন করছেন।