৩১ আগস্ট শুরু হতে পারে ইউএস ওপেন

0
78

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষের মৃত্যু। কোভিড-১৯ এখনও পুরোদমে গ্রাস করে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। মৃত্যু মিছিল, মৃত্যুভয় কার্যত সব উপেক্ষা করেই নাকি যুক্তরাষ্ট্র ওপেনের পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস অ্যাসোসিয়েশন। বিশ্বস্ত একাধিক সূত্র এমনটাই দাবি করেছে রিপোর্টে।
আগামী ৩১ আগস্ট থেকে চলতি বছর যুক্তরাষ্ট্র ওপেন শুরু করার প্রস্তুতি নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস অ্যাসোসিয়েশন। আর প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে এটিপি এবং ডব্লুটিএ। বিভিন্ন রিপোর্টে এমনই সম্ভাবনার কথা প্রকাশিত হয়েছে। প্রাথমিকভাবে ২৩ অগাস্ট শুরু হওয়ার কথা থাকলেও কয়েকদিন পিছিয়ে ৩১ আগস্ট যুক্তরাষ্ট্র ওপেন শুরুর দিন ধার্য করা হয়েছে। টুর্নামেন্ট চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। খুব শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্তের কথা ইউএসটিএ ঘোষণা করবে বলে জানিয়েছে সূত্র।
স্থানীয় প্রশাসন এবং স্বাস্থ্যমন্ত্রকের সম্মতিও প্রয়োজন টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে। দু’তরফের সবুজ সংকেত মিললেই যুক্তরাষ্ট্র ওপেনের পথ অনেকটাই পরিষ্কার হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর প্রকাশ্যে আসার পরেই রয়টার্সের তরফ থেকে যোগাযোগ করা হয়েছিল সেদেশের টেনিস অ্যাসোসিয়েশনের সঙ্গে। প্রত্যুত্তরে স্পষ্ট কোনও ইঙ্গিত পাওয়া না গেলেও ইএসপিএনের একটি রিপোর্ট প্রকাশ পেয়েছে ইউএসটিএ মুখপাত্রের ক্রিস উইডমেয়ারের বক্তব্য। সেখানে তিনি লিখেছেন, ‘আমরা টুর্নামেন্ট আয়োজনের সমস্ত প্রক্রিয়া এবং তার প্রতিটা পদক্ষেপ অনুসরণ করে চলেছি। আশা করছি ২০২০ যুক্তরাষ্ট্র ওপেন আমরা নির্ধারিত সময়ের আশেপাশেই শুরু করতে পারব।’ একইসঙ্গে খুব শীঘ্রই এব্যাপারে অফিসিয়াল কোনও ঘোষণার ইঙ্গিতও রয়েছে ইএসপিএনের রিপোর্টে।
উল্লেখ্য, অতিমারী নোভেল করোনা ভাইরাসের জেরে গত মার্চ থেকে বন্ধ সমস্তরকম পেশাদার টেনিস টুর্নামেন্ট। শুধু টেনিসই নয়, অতিমারীর জেরে স্তব্ধ বিশ্বব্যাপী সমস্ত স্পোর্টস ইভেন্ট। সম্প্রতি প্রকোপ কমায় শুরু হয়েছে বিভিন্ন দেশের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ। একবছর পিছিয়ে গিয়েছে ২০২০ টোকিও অলিম্পিক। বাতিল হয়ে গিয়েছে টেনিসের আরেক ঐতিহ্যবাহী গ্র্যান্ড স্ল্যাম ‘উইম্বলডন’। সেপ্টেম্বর অবধি স্থগিত হয়ে গিয়েছে ‘রোলা গ্যারোঁ’ অর্থাৎ ‘ফরাসি ওপেন’। পুরনো সূচি অনুযায়ী যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার এক সপ্তাহের মাথায় ফরাসি ওপেন শুরু হওয়ার কথা। যদিও রিপোর্ট মোতাবেক নয়া সূচিতেও ১৩ সেপ্টেম্বরই শেষ হচ্ছে যুক্তরাষ্ট্র ওপেন।
তবে টুর্নামেন্ট আগস্টে আয়োজিত হলেও প্রথম সারির টেনিস তারকারা তাতে কতোা সাড়া দেবেন তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। কারণ দিনকয়েক আগেও যুক্তরাষ্ট্রের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন নম্বর ওয়ান নোভাক জকোভিচ এবং কিংবদন্তি রাফায়েল নাদাল। সেদেশে খেলতে যাওয়ার ব্যাপারে অনীহা দেখিয়েছিলেন দুই তারকাই।
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।