উচ্চ আদালতের সময়োপযোগী পদক্ষেপ : জনমনে স্বস্তি আনবে

0
151

চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের পর্যাপ্ত চিকিৎসাসেবা প্রদানের জন্য নগরীর ১২টি বেসরকারি হাসপাতালকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সাথে চট্টগ্রামের সরকারি-বেসরকারি সকল হাসপাতাল, ক্লিনিক ও মেডিক্যাল কলেজগুলোতে রোগীর সংখ্যা এবং তাদের কী কী চিকিৎসাসেবা দেয়া হচ্ছে তা উল্লেখ করে আগামী ২২ জুনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে চট্টগ্রামের সিভিল সার্জনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৫ জুন) হাইকোর্টের বিচারক জে বি এম হাসান এই নির্দেশ প্রদান করেন। নির্দেশ পাওয়া ১২টি বেসরকারি হাসপাতালগুলো হল-পার্কভিউ হাসপাতাল, মেডিক্যাল সেন্টার, ইম্পেরিয়াল হাসপাতাল, সার্জিস্কোপ হাসপাতাল, ডেল্টা হাসপাতাল, সিএসটিসি হাসপাতাল, সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, এশিয়ান হাসপাতাল, রয়েল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল ও ম্যাক্স হাসপাতাল।
হাইকোর্টের দুই আইনজীবী মো. সাইফুল ইসলাম ও মো আজিজুল হক চট্টগ্রামের বেসরকারি হাসপাতালও ক্লিনিকগুলোতে করোনা আক্রান্ত রোগীদের ভর্তি এবং সুচিকিৎসার দাবি জানিয়ে একটি রিট পিটিশন (নম্বর-১৩৭ (এনেক্স-২৪)/২০২০) দাখিল করেন।

সোমবার (১৫ জুন) উভয়পক্ষের শুনানি শেষে আদালত এই আদেশ প্রদান করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম ও সুপ্রিম কোর্ট বারের সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দীন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।

করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের নিরবচ্ছিন্ন, কার্যকর, ইতিবাচক সেবা প্রদানের লক্ষ্যে পর্যাপ্ত আইসিইউ বেড ও ভেন্টিলেটর সুবিধা সম্বলিত উল্লেখিত ১২টি বেসরকারি হাসপাতালে দ্রুত রোগীদের পর্যাপ্ত চিকিৎসা ও সেবা চালু এবং প্রদানের জন্য আদেশে বলা হয়েছে । সোমবার রাতে বিষয়টি সুপ্রভাতকে নিশ্চিত করেন রিটের পক্ষে শুনানিতে অংশ নেওয়া সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দীন ভূঁইয়া।

এখন শুধু নগরের কয়েকটি ওয়ার্ডই নয় চট্টগ্রামের ১৪ উপজেলার ৯টি লাল জোনে এবং ৩টি হলুদ ও দুটি সবুজ জোনে রয়েছে। নগরের লাল জোনে করা হলেও জেলার লাল জোনের এলাকাগুলো কবে নাগাদ লকডাউন করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে মন্ত্রণালয়ের নির্দেশনা এবং উপজেলা প্রশাসনের সাথে কথা বলে শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

চট্টগ্রামের যেসব উপজেলা লাল জোনে রয়েছে- আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, পটিয়া, রাঙ্গুনিয়া, রাউজান, সীতাকু-।
হলুদ জোনে রয়েছে ফটিকছড়ি, লোহাগাড়া ও সাতকানিয়া। এছাড়া সবুজ জোনে রয়েছে সন্দ্বীপ ও মিরসরাই।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৮৬২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এই সময়ের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩ জন। সব মিলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৯৪৪৮১ জন। বাংলাদেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ১২৬২ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪৭ জন এবং নারী ৬ জন। শনাক্ত বিবেচনা ১.৩৪ শতাংশ।

অন্যদিকে একদিন আগে সরকারি-বেসরকারি হাসপাতালে গুরুতর অসুস্থ রোগীকে চিকিৎসা দিতে অনীহা দেখালে এবং এর ফলে রোগীর মৃত্যু হলে তা ‘অবহেলাজনিত মৃত্যু’ অর্থাৎ ‘ফৌজদারী অপরাধ’ হিসেবে বিবেচিত হবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এক্ষেত্রে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন আদালত।

বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ ও ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ স্থাপন, করোনা আক্রান্ত ও সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিতকরণ, রোগীদের থেকে অতিরিক্ত অর্থ না নেওয়া এবং সাধারণ রোগীদের ফিরিয়ে দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ ও ঢাকা শহরকে সম্পূর্ণ লকডাউন ঘোষণা চেয়ে করা ৫ টি রিটের শুনানি নিয়ে আজ বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ অভিমতসহ তাৎপর্যপূর্ণ আদেশ দিয়েছেন।

এখনও অনেক বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে রোগীদের সেবা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করে আসছেন ভুক্তভোগীরা। এমনকি ননকোভিড মরণাপন্ন রোগীকে ভর্তি না করে ফিরিয়ে দেওয়ার অভিযোগ আছে। এ অবস্থায় উচ্চ আদালতের এধরনের পদক্ষেপ জনমনে কিছুটা স্বস্তি আনবে বলে মনে করি।

এই কঠিন সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন সরকারের সকল বিভাগের কাজের সুসমন্বয়। বিশেষ করে চিকিৎসাব্যবসস্থার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ ও তা বাস্তবায়নে কোনোরূপ কালক্ষেপণ করা যাবে না।