‘সমস্ত ভারতীয় ক্রিকেটারের চেয়ে একধাপ এগিয়ে দ্রাবিড়’

0
86

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
রাহুল দ্রাবিড় টেস্ট ও একদিন, দুই ধরনের ক্রিকেটেই ১০ হাজারের বেশি রান করেছেন। ছবি টুইটার থেকে নেওয়া। শচীন টেন্ডুলকারের ছায়ায় ঢাকা পড়তে হয়েছে। তবে তার পরও ভারতীয় ক্রিকেটারদের সবার চেয়ে একধাপ এগিয়ে ছিলেন রাহুল দ্রাবিড়। এমনই মনে করছেন পাকিস্তানের প্রাক্তন উইকেটকিপার রশিদ লতিফ।
‘কট বিহাইন্ড’ নামে ইউটিউবে এক শোয়ে রশিদ লতিফ বলেছেন, টেকনিক ও চাপের মুখে পারফরম্যান্স করার কথা ধরলে রাহুল দ্রাবিড় ভারতের প্রতিনিধিত্ব করা সমস্ত ক্রিকেটারের চেয়ে একধাপ এগিয়ে থাকবে। অবশ্য বীরেন্দ্র সহবাগের মতো দ্রাবিড়কেও থাকতে হয়েছে শচীন টেন্ডুলকারের ছায়ায়। শচীনের শুরু থেকেই আক্রমণ করার আত্মবিশ্বাস ছিল। যা দ্রাবিড়ের ছিল না, এমন মোটেও নয়। কিন্তু ওর ভূমিকা থাকত অন্যরকম। শুরুতে ভারতের কয়েকটা উইকেট পড়ে গেলে, দ্রাবিড়ই হয়ে উঠত প্রধান ভরসা। তার জন্যই ওকে ‘দ্য ওয়াল’ বলা হয়। শচীন, শেবাগ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সবার সঙ্গেই দেখা যাবে দ্রাবিড়ের অনেক জুটি রয়েছে।
টেস্ট ও একদিনের ফরম্যাট, দুই ঘরানার ক্রিকেটেই ১০ হাজারের বেশি রান রয়েছে দ্রাবিড়ের। সব ধরনের পরিবেশেই তিনি সাফল্য পেয়েছেন। চাপের মুখে অবিচল থেকেছেন প্রতিকূল কন্ডিশনে। রশিদ লতিফ বলেছেন, একটা জায়গা বলুন যেখানে দ্রাবিড় রান পায়নি। পাকিস্তানে ও এসে রান করেছে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, সর্বত্র বড় রান করেছে।
খবর : আনন্দবাজার’র।