করোনা : ইটালিকে টপকে বিশ্বে ষষ্ঠ ভারত

0
90
প্রতিদিন বাড়ছে ভারতে মৃতের সংখ্যা

সুপ্রভাত ডেস্ক :

প্রতি দিন আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। শনিবারও তার ব্যতিক্রম ঘটল না। তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ন’হাজার ৮৮৭ জন। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। এই বৃদ্ধির জেরে  মোট কোভিড-১৯ আক্রান্ত হলেন দু’লক্ষ ৩৬ হাজার ৬৫৭ জন। করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যার হিসাবে ইটালিকে পিছনে ফেলল ভারত। কোভিডে মোট আক্রান্তের নিরিখে ভারতের স্থান বিশ্বে ষষ্ঠ। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই।

শুধু সংক্রমণ বৃদ্ধি নয়। করোনার জেরে রোজ মৃত্যুর সংখ্যা বৃদ্ধিও উদ্বেগ বাড়াচ্ছে।  গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের। যা এক দিনে মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। এই নিয়ে করোনার থাবায় প্রাণ হারালেন মোট ছ’হাজার ৬৪২ জন। করোনার জেরে দেশে সবথেকে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এখনও অবধি দু’হাজার ৮৪৯ জন মারা গিয়েছেন সেখানে। এর পরই রয়েছে গুজরাট। সেখানে মারা গিয়েছেন এক হাজার ১৯০ জন। রাজধানী দিল্লিতে ৭০৮ জনের প্রাণ কেড়েছে করোনা। এর পর রয়েছে মধ্যপ্রদেশ (৩৮৪) ও পশ্চিমবঙ্গ (৩৬৬)। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ (২৫৭), তামিলনাড়ু (২৩২), রাজস্থান (২১৮) ও তেলঙ্গানা (১১৩)।

দেশে সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার। গত ২৪ ঘণ্টায় প্রায় দু’হাজার ৪৩৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। এই বৃদ্ধির জেরে সেখানে মোট আক্রান্ত হলেন ৮০ হাজার ২২৯ জন। এর পরই রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট আক্রান্ত ২৮ হাজার ৬৯৪ জন। আক্রান্তের নিরিখে তৃতীয় স্থানে রাজধানী দিল্লি। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২৬ হাজার ৩৩৪ জন। গুজরাতে মোট আক্রান্ত ১৯ হাজার ৯৪ জন। এর পর ক্রমান্বয়ে রয়েছে রাজস্থান (১০,০৮৪), উত্তরপ্রদেশ (৯,৭৩৩), মধ্যপ্রদেশ (৮,৯৯৬), পশ্চিমবঙ্গ (৭,৩০৩), কর্নাটক (৪,৮৩৫), বিহার (৪,৫৯৬), অন্ধ্রপ্রদেশ (৪,৩০৩), হরিয়ানা (৩,৫৯৭), জম্মু ও কাশ্মীর (৩,৩২৪), তেলঙ্গানা (৩,২৯০), ওড়িশা (২,৬০৮), পঞ্জাব (২,৪৬১), অসম (২,১৫৩),  কেরল (১,৬৯৯) ও উত্তরাখণ্ড (১,২১৫)-র মতো রাজ্যগুলি।