পেসারদের জন্য লালারস ব্যবহারের বিকল্প জানালেন কুম্বলে

0
109

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বলে লালার ব্যবহার বন্ধ করে দিয়েছে তার নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি। কিন্তু লালার বদলে কোনও কৃত্রিম বস্তু বলে ব্যবহার করা নিয়ে কোনও রকম অনুমতি দেওয়া হয়নি। যার ফলে ক্রিকেটবিশ্ব ধোঁয়াশায় যে, করোনা উত্তর যুগে ক্রিকেটে ব্যাট আর বলের ব্যালান্স তা হলে আর থাকবে কীভাবে? আইসিসি ক্রিকেট কমিটির প্রধান অনিল কুম্বলে অবশ্য সে সব নিয়ে বিশেষ বিচলিত নন। বরং প্রাক্তন ভারত অধিনায়ক বলে দিচ্ছেন, বিকল্প আছে। আর সেটা ক্রিকেট মাঠের বাইশ গজ।
আইসিসি কোনও বিকল্প বন্দোবস্ত না করে বলের উপর লালা ব্যবহার বন্ধ করে দেওয়ায় বিশ্বের পেসারকুলে একটা সর্বাত্মক আতঙ্ক তৈরি হয়েছে যে, এরপর তো ব্যাটসম্যানকে জবাব দেওয়ার আর কোনও রাস্তাই খোলা পড়ে থাকল না। বল পালিশ না করে মুভ করবে না। ব্যাটসম্যানও অনায়াসে খেলে যাবে। ভারতের এক নম্বর পেসার জসপ্রীত বুমরা, তিনি পর্যন্ত আশঙ্কার কথা শুনিয়েছেন। কিন্তু কুম্বলে বলছেন, বল মুভ ঠিকই করবে। শুধু পিচ চরিত্র পালটাতে হবে।
‘পিচ পারে তো ব্যাট আর বলের মধ্যে ব্যালান্স ফেরাতে। পিচকে পেসার সহায়ক করা যেতে পারে। ঘাস ছেড়ে। কিংবা দুই স্পিনার নিয়ে মাঠে নামা যেতে পারে। স্পিনারদের টেস্ট ক্রিকেটে একটু জায়গা করে দেওয়া হোক না। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে বলের পালিশ নিয়ে তো কেউ কথা বলছে না। বলছে, টেস্ট ক্রিকেট নিয়ে,’ বলে দিয়েছেন কুম্বলে। সঙ্গে যোগ করেছেন, ‘আমাকে বলুন তো, কেন ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ায় দুই স্পিনার নিয়ে নামবে না টিম?’
গত মাসে আইসিসি ক্রিকেট কমিটির বৈঠক শেষে কুম্বলে বলের উপর লালা ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে দিয়েছিলেন করোনা প্রকোপের কথা ভেবে। কিন্তু একই সঙ্গে এটাও বলে দিয়েছিলেন যে, কোনও কৃত্রিম বস্তু ব্যবহারের অনুমতি ক্রিকেট কমিটি দেবে না। কারণ সেটা ক্রিকেটের সৃষ্টিশীলতাকে কেড়ে নিতে পারে।
খবর : সংবাদপ্রতিদিন’র।