‘খুব খারাপ পরিস্থিতিতে নিজের সেরাটা দিতো শ্রীনাথ’

0
52

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ভারতীয় বোলিং বিভাগে বিপ্লব এনেছিলেন জাভাগল শ্রীনাথ। এ ভাবেই প্রাক্তন ভারতীয় পেসারকে শ্রদ্ধা জানালেন ভিভিএস লক্ষ্মণ। এখন ভারতীয় পেসারদের দাপট চলছে আন্তর্জাতিক ক্রিকেটে। তাদের ভয় পান প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। কিন্তু বেশ কয়েক বছর আগেও ছবিটা এ রকম ছিল না। তখন ভারতীয় স্পিনারদের বেশ ভয় পেত প্রতিপক্ষ। আরও আগে, কেবল বলের পালিশ তোলার জন্য ফাস্ট বোলারদের ব্যবহার করত ভারত।
তার পরে স্পিনাররা বিপক্ষের রাতের ঘুম কেড়ে নিতেন। কপিল দেব আসার পরে ছবিটা বদলায় ভারতীয় ক্রিকেটের। তিনি চলে যাওয়ার পরে শ্রীনাথ দায়িত্ব নেন। তার সম্পর্কে বলতে গিয়ে শ্রদ্ধাশীল লক্ষ্মণ বলেন, ‘ভারতীয় পেস বোলিং বিভাগে বিপ্লব ঘটিয়েছিল শ্রীনাথ। মহীশূর থেকে উত্থান এই পেসারের। একদমই সাহায্য পাওয়া যাচ্ছে না এ রকম অবস্থাতেও দলের প্রয়োজনে নিজের সেরাটা নিংড়ে দিয়েছে শ্রী। খুব খারাপ পরিস্থিতিতেও পারফর্ম করার খিদে ছিল শ্রীনাথের মধ্যে। আর সেই সব ক্ষেত্রে ওর শক্তিই ছিল প্রধান অস্ত্র।’
১৯৯১ সালে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ভারতীয় ক্রিকেটে আবির্ভাব ঘটে শ্রীনাথের। দেশের হয়ে ৬৭টি টেস্ট ম্যাচ ও ২২৯টি ওয়ানডে ম্যাচ থেকে যথাক্রমে ২৩৬ এবং ৩১৫টি উইকেট দখল করেছিলেন শ্রীনাথ। সম্প্রতি শচীন, সৌরভ, কুম্বলে, দ্রাবিড়ের মতো ভারতীয় ক্রিকেটের মহারথীদের শ্রদ্ধা জানিয়েছেন লক্ষ্মণ। এবার সেই তালিকায় জাভাগাল শ্রীনাথ।
খবর : আনন্দবাজার’র।