খেলরত্ন সম্মানে ভূষিত হচ্ছেন রোহিত!

0
55
India's Rohit Sharma walks off for one during the 2019 Cricket World Cup first semi-final between New Zealand and India at Old Trafford in Manchester, northwest England, on July 10, 2019. (Photo by Dibyangshu Sarkar / AFP) / RESTRICTED TO EDITORIAL USE (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP via Getty Images)

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চোট পেয়েছিলেন। যার জেরে বাইশ গজের বাইরে চলে যেতে হয় রোহিত শর্মাকে। সুস্থ হয়ে উঠলেও লকডাউনের জেরে আর নিজেকে প্রমাণ করার সুযোগ হয়ে ওঠেনি। দিন কয়েক আগেই সেই নিয়ে আক্ষেপ করছিলেন রোহিত। কিন্তু লকডাউনের মধ্যেই কেরিয়ারের অন্যতম সেরা সংবাদটা পেলেন ভারতীয় দলের হিটম্যান। রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য রোহিতের নাম মনোনীত করল বিসিসিআই।
পারফরম্যান্সই যোগ্যতার মাপকাঠি। বাইশ গজে পারফরম্যান্সই শেষ কথা বলে। ব্যাট হাতে সে প্রমাণ বারবার দিয়েছেন রোহিত। বিশেষ করে ২০১৯ বিশ্বকাপে। টুর্নামেন্টে পাঁচটি সেঞ্চুরির পাশে জ্বলজ্বল করছে তার নাম। শুধু তাই নয়, বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিকও তিনি। আর সেই অসাধারণ পারফরম্যান্সের জন্যই ভারতীয় বোর্ড খেলরত্নের যোগ্য হিসেবে বেছে নিয়েছে ভারতীয় ওপেনারকে। শনিবারই তার নাম মনোনয়নের কথা ঘোষণা করে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘নানা দিক পর্যালোচনার পরই তালিকা তৈরি করা হয়েছে। সীমিত ওভারের ক্রিকেটে বেঞ্চমার্ক তৈরি করেছে রোহিত। এমন কিছু রেকর্ড গড়েছে, যা কল্পনাতীত। তাই মনে হয়েছে, এই সম্মানের যোগ্য ও-ই।’
এদিকে অর্জুন পুরস্কারের জন্যও তিন তারকাকে বেছে নিয়েছে বোর্ড। দ্বিতীয়বারের জন্য মনোনীত করা হয়েছে শিখর ধাওয়ানকে। ২০১৮ সালে অর্জুন হওয়ার স্বপ্নভঙ্গ হয়েছিল তার। এবার ভাগ্যের শিঁকে ছেঁড়ে কি না, সেটাই বড় প্রশ্ন। কারণ দৌড়ে তার সঙ্গে রয়েছেন দলের আরেক সিনিয়র ক্রিকেটার ইশান্ত শর্মা। তবে এই তালিকায় জশপ্রীত বুমরাহর নাম না থাকাটা খানিকটা অবাকই করেছে ক্রিকেটপ্রেমীদের। কারণ শোনা গিয়েছিল, গত চার বছরে দুরন্ত পারফরম্যান্সের জন্য নাকি অর্জুনের জন্য বোর্ডের প্রথম পছন্দ বুমরাহই। গতবার তার নাম পাঠানো হলেও সিনিয়র হিসেবে বাজিমাত করেন রবীন্দ্র জাদেজা। এবারও অর্জুন অধরাই রয়ে গেল ভারতীয় পেসারের।
এদিকে মহিলা ক্রিকেটারদের বিভাগে এই সম্মানের জন্য বিসিসিআই বেছে নিয়েছে অলরাউন্ডার দীপ্তি শর্মাকে। গত তিন বছর ধরে টি-টোয়েন্টি এবং ওয়ানডে-তে ধারাবাহিক পারফরম্যান্সের জন্যই দীপ্তির নাম অর্জুনের জন্য সুপারিশ করা হয়েছে।
খবর : সংবাদপ্রতিদিন’র।