স্কুলে নয়, শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে মিলবে এসএসসির ফল

0
149

রোববার প্রকাশিত হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল #
মোবাইলে এসএমএসের মাধ্যমেও জানা যাবে #

নিজস্ব প্রতিবেদক :
রোববার (৩১ মে) প্রকাশিত হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল।
প্রথমবারের মতো স্কুলে বা পরীক্ষা কেন্দ্রে কোনো ফলাফল যাবে না। পরীক্ষার্থীরা শুধু মোবাইলে এসএমএস কিংবা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে নিজেদের ফলাফল সংগ্রহ করতে পারবে। তবে, শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে ফলাফল প্রকাশের পরদিন।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এই তথ্য নিশ্চিত করে বলেন, করোনার প্রভাবে দেশজুড়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। চট্টগ্রামসহ সারাদেশের কোনো স্কুলে এসএসসি’র ফলাফল পাওয়া যাবে না। শিক্ষার্থীরা যাতে স্কুলে গিয়ে ভিড় করতে না পারে সেজন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তাহলে শিক্ষার্থীরা ফলাফল কোথা থেকে পাবে? এমন প্রশ্নের জবাবে নারায়ন চন্দ্র নাথ বলেন, শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd) রোল নম্বর দিলেই ফলাফল পাওয়া যাবে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফলাফল প্রকাশের পরদিন তাদের ইআইএন নম্বর দিয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের ফলাফল শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে।
উল্লেখ্য, করোনার প্রভাবে লকডাউনের কারণে এবার যথাসময়ে পরীক্ষার ফলাফল তৈরি করা যায়নি। শিক্ষাবোর্ডগুলো বন্ধ থাকায় এবং বিভিন্ন এলাকা থেকে উত্তরপত্র আসতে না পারায় কিছুটা সমস্যায় পড়ে বোর্ডগুলো। পরবর্তীতে বিশেষ ব্যবস্থায় গত ৬ মে থেকে কাজ শুরু করে তারা। এতে এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির কাজ যেমন পিছিয়ে গেছে তেমনিভাবে এইচএসসি পরীক্ষাও শুরু হয়নি এখনো। এতে শিক্ষাজটের তৈরি হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।