বলিউডে সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছিলো যেসব সিনেমার

0
100

সুপ্রভাত ডেস্ক :
কালের পরিক্রমায় বদলায় সবকিছুই। কিন্তু স্মৃতি কখনো মুছে ফেলা যায় না। যেমনটা পারেন নাই বলিউডের সেলিব্রেটিরাও। এখনো নিজেদের সাফল্যে ছবি নিয়ে গর্ববোধ করেন তারা। কেননা তাদের অভিনয়ের কারণেই বলিউডে সিনেমাগুলোর টিকেট বিক্রি হয়েছিলো সবচেয়ে বেশি।
চলুন একজনজরে দেখে নেয়া যাক বলিউডের ইতিহাসে সবচেয়ে বেশি বিক্রি হওয়া সিনেমাগুলোর নাম-
বক্স অফিসে সোনা ফলিয়েছিল মাধুরী দীক্ষিত আর সালমান খানের ম্যাজিক জুটির ছবি ‘হাম আপকে হ্যায় কৌন’। নয়ের দশকের এই ফিল্মের টিকিট কত বিক্রি হয়েছিল জানেন? ৭ কোটিরও বেশি!
বলিউডের সুপার-ডুপার ফিল্মের তালিকা তৈরি হলে রমেশ সিপ্পির ‘শোলে’ বেশ উপরের দিকেই থাকবে। এক সময় এক টানা পাঁচ বছর চলেছিল জয়-বীরুর এই কাহিনি। সাড়ে ৫ কোটিরও বেশি টিকিট বিক্রি হয়েছিল ‘শোলে’র।
বক্স অফিসে ইতিহাসে আরেক ধামাকাদার ছবি ছিলো এস এস রাজামৌলির ‘বাহুবলী’। দেশ-বিদেশে ‘বাহুবলী’র টিকিট বিক্রি হয়েছে সাড়ে ৫ কোটির কাছাকাছি।
ড্রামা ও রোম্যান্সের দুরন্ত ককটেল ‘গদর : এক প্রেম কথা’। দেশভাগের পর ভারত পাকিস্তানের দুই পরিবারের কাহিনি নিয়ে সানি দেওলের এই ফিল্ম। ৫ কোটি ১০ লক্ষের কাছাকাছি টিকিট বিক্রি হয়েছিল এর।
বছর কুড়ি আগে সিলভার স্ক্রিনে ইতিহাস লিখেছিল ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। শাহরুখ খান আর কাজলের অনস্ক্রিন রোম্যান্সে তখন প্রায় সকলেই মেতে ছিলেন। প্রায় ৫ কোটি টিকিট বিক্রি হয়েছিল এ ছবির টিকেট।
একই স্ক্রিনে রানি মুখারর্জি ও কাজলের সঙ্গে রোম্যান্স। সঙ্গে সুপারহিট গান। শাহরুখ খানের ‘কুছ কুছ হোতা হ্যায়’ আজও অনেকের কাছে আলটিমেট রোম্যান্টিক মুভি। টিকিট বিক্রি হয়েছিল সাড়ে ৫ কোটিরও বেশি।
১৯৯৬-এর সবচেয়ে বড় ব্লকবাস্টার ছিল ‘রাজা হিন্দুস্তানি’। আমির খান আর করিশ্মা কাপুরের এই ফিল্মের গান আজও অনেকের মুখে মুখে ফেরে। ৪ কোটি ১০ লক্ষের কাছাকাছি টিকিট বিক্রি হয়েছিল এই ফিল্মের।
দেশপ্রেম নিয়ে বলিউডে যে ক’টি ফিল্ম তৈরি হয়েছে তার মধ্যে ‘বর্ডার’ অন্যতম। মাল্টিস্টারার এই ফিল্মের স্বাদ এখনো অনেকের কাছেই তাজা। টিকিট বিক্রি হয়েছিল ৩ কোটি ৭০ লক্ষেরও বেশি।
কুস্তিগীর মহাবীর সিংহ ফোগত আর তার মেয়েদের কাহিনি নিয়ে বড় পর্দায় হাজির হয়েছিলেন আমির খান। সেই ‘দঙ্গল’-এর সাফল্যে এখনো ভাটা পড়েনি। এর টিকিট বিক্রি হয়েছে ৩ কোটি ৭০ লাখে মতো।
ভারতে তো বটেই পাকিস্তানেও দারুণ ব্যবসা করেছিল কবির খানের ‘বজরঙ্গি ভাইজান’। অ্যাকশন হিরো নন, সালমান খান এখানে পবন কুমার চতুর্বেদী, শাহিদার ভাইজান। ছোট্ট শাহিদাকে নিজের দেশ পাকিস্তানে ফিরিয়ে দিতে যিনি নিজের জীবনের বাজি রাখতে পারেন। এ ফিল্মের টিকিট বিক্রি হয়েছিল সাড়ে ৩ কোটিরও বেশি।
খবর : ডেইলিবাংলাদেশ’র।