করোনাভাইরাস: দেশে চলাচলে যেভাবে মিলবে জরুরি পাস

0
146

বিবিসি বাংলা

করোনাভাইরাস মহামারির সময় লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে নাগরিকদের চলাচলের জন্য মুভমেন্ট পাস চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ।

এই মুভমেন্ট পাস নিতে হবে বাইরে বের হবার উপযুক্ত কারণ দেখিয়ে, এরই মধ্যে অনলাইনে আবেদনের একটি ডেমো ওয়েবসাইটে প্রকাশ করেছে পুলিশ।

অবশ্য এটি কার্যকর হতে আরো কয়েকদিন সময় লাগবে, জানাচ্ছেন পুলিশের মুখপাত্র সোহেল রানা।

মি. রানা বলেন, “এটি এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি। পরীক্ষামূলকভাবে শুধু পুলিশ কমান্ডারদের জন্য চালু করা হয়েছে”।

যেভাবে আবেদন করতে হবে মুভমেন্ট পাসের:

এর আগে জানানো হয়, https://movementpass.police.gov.bd এই ঠিকানায় গিয়ে মুভমেন্ট পাসের জন্য আবেদন করা যাবে।

বাংলাদেশ পুলিশের আইসিটি বিভাগ এই পুরো প্রক্রিয়াটির ব্যবস্থাপনায় রয়েছে।

বলা হচ্ছে যে, জরুরি প্রয়োজনে এই টুলটির সাহায্যে পুলিশের সংশ্লিষ্ট বিভাগ থেকে লকডাউন পরিস্থিতিতে বের হওয়ার অনুমতি নেয়া যাবে।

তবে প্রয়োজনীয় তথ্য দেয়ার পর শর্তসাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য এই অনুমতি দেয়া হবে।

সেখানে মুভমেন্ট পাসের আবেদন বাটনে ক্লিক করলে আবেদনকারীর মোবাইল নম্বর চাওয়া হয়। সেটি প্রবেশ করালে ওই নম্বরে একটি ওটিপি বা ক্ষুদে বার্তায় চার অঙ্কের একটি নম্বর চলে আসে। এই নম্বরটি দিলে মুভমেন্ট পাসের আবেদন করার জন্য একটি পেইজ আসবে যেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা যাবে।

মুভমেন্ট পাসের আবেদনের জন্য আবেদনকারীর নাম, লিঙ্গ, বয়স, ছবি, পরিচয়পত্র ছাড়াও কোন থানা এলাকা থেকে কোন থানা এলাকায় যাবেন, যাওয়ার কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময় ইত্যাদি তথ্য সন্নিবেশিত করতে হয়।

যাওয়া এবং আসার জন্য আলাদা আলাদা পাসের জন্য আবেদন করতে হবে। এছাড়া প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে এবং একটি পাস একবারই ব্যবহার করা যাবে।

এই পাসটি মোবাইল ফোনেই পাঠানো হবে।

এই পাসে আপনি কতবার পাস নিয়েছেন, আপনার বয়স, আইডি নম্বর, মোবাইল নম্বর, আপনার পাস নেয়ার কারণ, বের হয়ে জরুরী কাজ শেষ হতে কত সময় লাগবে ইত্যাদি তথ্য দেয়া থাকে।