২ লাখ ৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন

0
87
আজ মঙ্গলবার এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শের-ই-বাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়

সুপ্রভাত ডেস্ক :

আগামী ২০২০-২০২১ অর্থবছরের জন্যে ১ হাজার ৫৮৪টি প্রকল্পে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার ব্যয় সম্বলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

এছাড়াও, স্বায়ত্বশাসিত সংস্থা বা করপোরেশনের ৮৯ প্রকল্পে প্রায় ৯ হাজার ৪৬৬ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দিয়েছে পরিষদ।

আজ মঙ্গলবার এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শের-ই-বাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, উন্নয়ন প্রকল্পে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে পরিবহন খাত। এই খাতে ৫২ হাজার ১৮৩ কোটি টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি খাতের মধ্যে আরও রয়েছে: ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন; বিদ্যুৎ; শিক্ষা ও ধর্ম; বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি; গ্রামীণ অর্থনীতি তথা পল্লি উন্নয়ন ও পল্লি প্রতিষ্ঠান; স্বাস্থ্য, জনসংথ্যা ও পরিবার কল্যাণ; কৃষি; পানিসম্পদ ও জনপ্রশাসন।

তিনি আরও জানান, অনুমোদিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে আসবে প্রায় ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক থেকে আসবে ৭০ হাজার ৫০২ কোটি টাকা।

স্বায়ত্বশাসিত সংস্থা বা করপোরেশনের ৯ হাজার ৪৬৬ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে প্রায় ৫ হাজার ৫৭৮ কোটি টাকা এবং বৈদেশিক উৎস থেকে ৩ হাজার ৮৮৮ কোটি টাকা আসবে।

সূত্র আরও জানায়, ২০২০-২০২১ অর্থবছরের ১ হাজার ৫৮৪টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প রয়েছে ১ হাজার ৪৫৬টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৭টি, এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প একটি।

এছাড়াও, স্বায়ত্বশাসিত সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নে ৮৯টি প্রকল্প রয়েছে বলেও জানান পরিকল্পনামন্ত্রী।