করোনা পরীক্ষায় অনুমোদন পেল শেভরন

0
303

চালু করতে ২০-২৫ দিন সময় লাগতে পারে : ব্যবস্থাপনা পরিচালক শেভরন

নিজস্ব প্রতিবেদক :

করোনা পরীক্ষায় অনুমোদন পেল শেভরন। বেসরকারি এই ডায়াগনস্টিক সেন্টারের হালিশহর শাখায় বায়ো সেইফটি সমৃদ্ধ লেভেল তিন মাত্রার একটি ল্যাব রয়েছে। সেই ল্যাব ব্যবহার হবে করোনা পরীক্ষার জন্য। সরকার নির্ধারিত ফি দিয়ে যে কেউ শেভরন থেকে করোনা পরীক্ষা করতে পারবে।

অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জর ডা. সেখ ফজলে রাব্বী। তিনি বলেন, শেভরনের আবেদনের প্রেক্ষিতে সরকার অনুমোদন দিয়েছে। তারা প্রাইভেট নীতিমালার আওতায় সাড়ে তিন হাজার টাকা ফি নিয়ে পরীক্ষা করাতে পারবে। তবে যারা পজিটিভ হবে সেই তালিকা আমাদেরকে সরবরাহ করবে।’

জানা যায়, হালিশহের শেভরনের একটি ল্যাব রয়েছে সেই ল্যাবে এই পরীক্ষাটি করা হবে। এবিষয়ে নিশ্চিত হওয়ার জন্য কথা হয় শেভরনের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এ গোলাম মর্তুজা হারুনের সাথে। তিনি বলেন, হালিশহর ল্যাবে আমাদের সেটআপ থাকলেও আমরা নতুন একটি সেটআপ ওখানে তৈরি করছি। কারণ করোনা রোগীদের সংস্পর্শে যাতে কেউ আসতে না পারে সেজন্য সম্পূর্ণ পৃথকভাবে সেটআপ করা হবে।

তাহলে তো সময় সাপেক্ষ হবে। এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, একটু সময় লাগবে। ইউরোপের বিভিন্ন দেশ থেকে ইকুইপমেন্ট এনে ল্যাব চালু করতে ২০ থেকে ২৫ দিন সময় লেগে  যেতে পারে।

নমুনা কিভাবে সংগ্রহ করবেন? এমন প্রশ্নের জবাবে ডা. মর্তুজা হারুন বলেন, আমরা হোম সার্ভিসের মাধ্যমে করোনা রোগীদের নমুনা সংগ্রহ করবো। যে কেউ চাইলে এই সার্ভিসটি নিতে পারবে। এছাড়া পৃথক ইউনিটের মাধ্যমেও আমরা নমুনা সংগ্রহ করবো।

এক সূত্রে জানা যায়, ১৭ মে আবেদনের প্রেক্ষিতে তারা এই অনুমোদন পেয়েছে।

এদিকে বর্তমানে সরকারিভাবে ফৌজদারহাট বিআইটিআইডি, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে করোনো পরীক্ষা হয়ে থাকে। রোগীর সংখ্যা দিন দিন বাড়তে থাকার সরকার ঢাকার মতো চট্টগ্রামেও বেসরকারিভাবে পরীক্ষার অনুমোদন দিয়েছে।