স্টিভ ওয়াহকে স্বার্থপর বললেন শেন ওয়ার্ন

0
87

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ক্যারিয়ারে যে সকল ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন, স্টিভ ওয়াহকে তাদের মধ্যে সবচেয়ে ‘স্বার্থপর’ বললেন শেন কিথ ওয়ার্ন। এমনটা প্রথম নয়। অনেক আগেই প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ককে ‘স্বার্থপর’ হিসেবে বিবেচিত করেছেন ‘স্পিনের জাদুকর’। আর সম্প্রতি ইএসপিএন ক্রিকইনফো প্রকাশিত একটি রিপোর্টকে তার এই যুক্তির প্রমাণ হিসেবে ব্যাখ্যা করলেন তিনি।
টেস্ট এবং ওয়ান-ডে ম্যাচ মিলিয়ে ক্যারিয়ারে দলের ১০৪টি রান-আউটের পিছনে বিশ্বজয়ী অধিনায়ক স্টিভ ওয়াহর হাত। রানিং বিটুইন দ্য উইকেট ওয়াহর সঙ্গে দলের অন্যান্য ব্যাটসম্যানদের ছিল সবচেয়ে ভুল বোঝাবুঝি। প্রমাণ হিসেবে এক ক্রিকেট অনুরাগীর পোস্ট করা একটি ইউটিউব ভিডিওকে হাতিয়ার করে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ হয় ইএসপিএন ক্রিকইনফোতে। শেন ওয়ার্ন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা অনুরাগীর সেই পরিসংখ্যানমূলক ভিডিওটিকে স্টিভ ওয়াহ সম্পর্কে তার মতামতের প্রমাণ হিসেবে তুলে ধরেছেন।
তবে এটাই একমাত্র কারণ নয়। ১৯ বছরের কেরিয়ারে স্টিভ ওয়াহকে সবচেয়ে স্বার্থপর বলার পিছনে রয়েছে একাধিক কারণ। অধিনায়ক হিসেবেও স্টিভের থেকে প্রত্যাশামাফিক সাহায্য পাননি বলে জানিয়েছেন ওয়ার্ন। তার লেখা বই ‘নো স্পিনে’ কারণ হিসেবে আরও ১৯৯৯ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের কথা তুলে ধরেছিলেন ওয়ার্ন। স্পিনের জাদুকর জানিয়েছিলেন ওই সময় তিনি যখন অফ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন, স্টিভ ওয়াহ তার পাশে দাঁড়াতে অস্বীকার করেছিলেন।
‘নো স্পিন’ বইটিতে তিনি লিখেছিলেন, ‘আমি তখন দলের সহ-অধিনায়ক কিন্তু বল হাতে আমার পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। তৎকালীন কোচ জিওফ মার্শের সঙ্গে দল নির্বাচনের বিষয়ে আমার এবং স্টিভের একটা বৈঠক হয়। সেখানে ও বলে, ওয়ার্নি আমার মনে হয় তোমার পরের টেস্ট খেলা উচিত নয়।’ ওয়ার্ন জানান ঘটনায় তিনি হতবাক হয়ে গিয়েছিলেন। কাঁধের অস্ত্রোপচারের পর আমার ফর্মে ফিরতে কিছুটা সময় লাগত। কোচ মার্শ এবং নির্বাচক প্রধান অ্যালান বর্ডার তার পাশে থাকলে অধিনায়ক হিসেবে ওয়াহ তার সিদ্ধান্তে অনড় ছিলেন বলে জানিয়েছেন টেস্ট ক্রিকেটে ৭০৮ উইকেটের মালিক।
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।