১৪ দিন ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন

0
163

সুপ্রভাত ডেস্ক :

চলমান সাধারণ ছুটি আরো ১৪ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিভিন্ন নির্দেশনা মানা সাপেক্ষে সপ্তম দফায় আগামী ১৭ থেকে ৩০ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাপ্তাহিক, শবে কদর ও ঈদের ছুটি অন্তর্ভুক্ত থাকবে।

আজ বৃহস্পতিবার (১৪ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সপ্তম দফায় ছুটি বাড়িয়ে আদেশটি জারি করা হয়। আদেশে বলা হয়, কারোনাভাইরাস বিস্তার রোধে সরকার সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৬ মে’র পর শর্তসাপেক্ষে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৭ থেকে ২৮ মে পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। সাধারণ ছুটির সঙ্গে ২১ মে’র শবে কদরের ছুটি, ২২, ২৩, ২৯ ও ৩০ মে’র সাপ্তাহিক ছুটি এবং ২৪, ২৫ ও ২৬ মে’র ঈদের ছুটি যুক্ত হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ছুটিতে ঈদের আগের চারদিন ও পরের দুদিন অর্থাৎ সাতদিন সাধারণ পরিবহন চলাচলে খুব কঠোরতা থাকবে। লরি, কাভার্ড ভ্যানের মতো অতি জরুরি পরিবহন ছাড়া অন্য সব যানবাহন চলাচলে কঠোরতা থাকবে। আর যে যেখানে আছেন, সবাই সেখানেই ঈদ করবেন।

করোনাভাইরাসের বিস্তার রোধে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। এরপর তা বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। তৃতীয় দফায় ছুটি বাড়ে ১৪ এপ্রিল পর্যন্ত, চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত। এরপর ৫ মে ও সর্বশেষ ছুটি ১৬ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়।

এর আগে গেল ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে দফায় দফায় ছুটি বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়।