চোখ লাল হওয়াও করোনার কি লক্ষণ?

0
168

সুপ্রভাত ডেস্ক

হ্যাঁ, শুধু নাকে, মুখে ঢাকা দিলেই যদি ভেবে থাকেন করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে, ভুল হবে। গবেষকরা বলছেন, চোখের মধ্যে দিয়েও শরীরে প্রবেশ করতে পারে করোনা ভাইরাস। আর তাতেই নতুন করে চিন্তা বেড়েছে সকলের।

জন হপকিন্স ইউনিভার্সিটির গবেষকরা দেখিয়েছেন, করোনা ভাইরাসের বন্ধু প্রোটিন এসিই-২ শরীরে ভাইরাসকে ছড়িয়ে পড়তে সাহায্য করছে। আর সেই প্রোটিন পাওয়া গিয়েছে চোখের মধ্যে। ফলে ভাইরাস চোখ দিয়েও ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন গবেষকরা।

এর মানে হল, কোনও আক্রান্ত যদি হাঁচি বা কাশেন, তাহলে সামনে থাকা মানুষটি শুধু চোখ মুখ ঢাকলেই যে করোনা সংক্রমণ হবে না, তা নয়। কারণ চোখের এসিই-২ প্রোটিনের সাহায্যেও শরীরে প্রবেশ করতে পারে করোনা ভাইরাস। সেই কারণেই কয়েকজন করোনা আক্রান্তের চোখে কনজাংটিভাইটিস বা অন্য সমস্যা দেখা দিয়েছে। লাল হয়ে গিয়েছে চোখ।

গবেষণায় নেতৃত্ব দিয়েছেন লিংগলি ঝাও, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষক। তিনি জানিয়েছেন, ঝঅজঝ-ঈড়ঠ-২ চোখের মধ্যে বন্ধু প্রোটিনের সন্ধান পেয়েছে। যার ফলে চোখের মাধ্যমে এটি সংক্রমিত করছে মানুষকে।

গবেষকরা বলেছেন, তাই করোনা সংক্রমণ রুখতে যে স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছিল, তাতে আরও বদল আনা দরকার। নিজেকে নিরাপদে রাখতে চোখ ঢেকে রাখাটাও একান্তই প্রয়োজনীয়। ব্রিটেনের এক্সপ্রেস নিউজে প্রকাশিত একটি খবরে এমনই দাবি করা হয়েছে।

খবর নিউজ১৮’র।