৩০ জুলাই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উৎসব

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. নজিবুর রহমান জানান, আগামী ৩০ জুলাই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উৎসব উদযাপন করা হবে। উন্নয়ন মেলা উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল সোমবার বিকাল তিনটায় অনুষ্ঠিত এক ভিডিও কনফারেন্সে তিনি এ উৎসবের তারিখ ঘোষণা করেন। এসময় তিনি ডিজিটাল বাংলাদেশের জন্য ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো সক্রিয় করার উপর গুরুত্বারোপ করেন ।
দেশের সবকটি বিভাগের বিভাগীয় কমিশনার, বিভাগীয় প্রধান এবং জেলা প্রশাসকগণের সাথে এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার সম্ভাব্য তারিখ নির্ধারণ নিয়ে মতবিনিময় করেন তিনি। তার সাথে উপসি’ত ছিলেন মুখ্যসমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। চট্টগ্রাম বিভাগ থেকে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার সময় নির্ধারণে মুখ্যসচিব ও মুখ্য সমন্বয়কের সাথে কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিভাগ থেকে আরও কথা বলেন কক্সবাজারের জেলা প্রশাসক।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সব বিভাগীয় কমিশনার ও ডিসিদের সাথে কথা বলে আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহের ৪-৬ তারিখে ‘চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা’র সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়। তবে সম্ভাব্য আরেকটি তারিখ নির্ধারণ করা হয় সেপ্টেম্বর মাসের ২৭-২৯ তারিখ।
মেলা সম্পর্কে মতামত দিতে গিয়ে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান বলেন, ‘এটা নির্বাচনের বছর। আগামী ১ থেকে ১৪ সেপ্টেম্বর এইচএসসির টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই সেপ্টেম্বরের শেষ সপ্তাহে উন্নয়ন মেলা করা যেতে পারে।’
কনফারেন্সে জানানো হয়, এবারের উন্নয়ন মেলায় গত ১০ বছরের উন্নয়ন, প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১, প্রধানমন্ত্রীর দক্ষতা, দর্শন, জেলাভিত্তিক উন্নয়ন, মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ, সমুদ্র বিজয়, প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ, নারীর ক্ষমতায়ন, প্রধানমন্ত্রীর অর্জন, মহেশখালী ও মাতারবাড়ির প্রকল্প, রোহিঙ্গাদের আশ্রয়, লোকজ সংস্কৃতি তুলে ধরা হবে ।
চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারগণ, বিভাগের ১১টি জেলার জেলা প্রশাসকগণ, অতিরিক্ত জেলা প্রশাসক, সিটি করপোরেশন, সিডিএ, পরিবেশ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, সিএমমপিসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ ভিডিও কনফারেন্সে উপসি’ত ছিলেন।