শিশুদের আজ খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম জেলা ও নগরের প্রায় ১২ লাখ ৮২ হাজার শিশুকে আজ শনিবার ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। দিনব্যাপী বিভিন্ন স’ায়ী ও অস’ায়ী কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে।
এব্যাপারে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস’্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডের এক হাজার ২৮৮টি কেন্দ্রের আওতায় প্রায় ৫ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন এ ক্যাম্পেইন চলবে। ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী চার লাখ ৫০ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।অন্যদিকে চট্টগ্রামের ১৪টি উপজেলায় প্রায় সাড়ে ৭ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।
তিনি বলেন, ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের ১ লাখ আইইউ মাত্রার একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের ২ লাখ আইইউ মাত্রার একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১৪টি উপজেলার ২০০ ইউনিয়নের ৫ হাজার ৪৯টি টিকা কেন্দ্রে ৭ লাখ ৫২ হাজার ৭০৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
ডা. সিদ্দিকী বলেন, ‘ভিটামিন এ ক্যাপসুল শিশুদের শুধু রাতকানা রোগ নয়, ডায়রিয়া ও নিউমোনিয়া প্রতিরোধেও কাজ করে। এছাড়া অপুষ্টির ঘাটতি পূরণ করে এবং শারীরিক গঠন বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। শিশুর মেধা বিকাশেও ভিটামিন এ ক্যাপসুল সহায়তা করে।’