আকাশসীমা লঙ্ঘন

আলীকদম সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার

প্রতিবাদ জানাবে বিজিবি

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান

আকাশসীমা লঙ্ঘন করে বান্দরবানের আলীকদম সীমান্তে প্রায় দেড় কিলোমিটার ভিতরে প্রবেশ করেছে মিয়ানমারের হেলিকপ্টার। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এ ঘটনা ঘটে।
বিজিবি জানায়, বৃহস্পতিবার সকালে আলীকদম সীমান্তের ইয়ংরায় পাড়া এলাকায় ৬৭ ও ৬৮ নম্বর সীমান্ত পিলারের কাছ দিয়ে প্রায় দু’হাজার ফুট উপর দিয়ে মিয়ানমারের হেলিকপ্টারটি বাংলাদেশ সীমানা লঙ্ঘন করে দেশের দেড় কিলোমিটার ভিতরে প্রবেশ করে। ত্রিশ সেকেন্ডের মত বাংলাদেশে দেখা যায়। তারপর পুনরায় মিয়ানমার সীমান্তের দিকে চলে যায়। তবে সীমান্তের ওপারে মিয়ানমারের কোনো সীমান্তরক্ষীর ক্যাম্প নেই।
বিষয়টি নিশ্চিত করে বিজিবি বান্দরবান সেক্টরের কমান্ডার কর্নেল ইকবাল হোসেন জানান, মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লংঘনের বিষয়টি নিশ্চিত হয়েছি। প্রায় ত্রিশ সেকেন্ড এদেশের সীমানায় দেখা গেছে হেলিকপ্টারটি। সঠিক কি কারণে হেলিকপ্টারটি সীমানা পেরিয়ে ছিল নিশ্চিত হওয়া যায়নি। প্রায় ২ হাজার উঁচুতে ছিল। ধারণা করা হচ্ছে ভুলবশত সীমানা পেরিয়েছে। কারণ ওই অঞ্চলে মিয়ানমারের কোনো সীমান্ত ক্যাম্প নেই। তারপরও বিষয়টি ঢাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। শুক্রবার আনুষ্ঠানিকভাবে মিয়ানমারকে প্রতিবাদ জানানো হবে।