কাঁচা বাজার

সবজির বাজারে স্বস্তি ফিরেছে

নিজস্ব প্রতিবেদক

গেল কয়েক সপ্তাহের তুলনায় বাজারে সরবরাহ বাড়ায় কিছুটা স্বস্তি ফিরেছে সবজির বাজারে। কাঁচা মরিচের দাম এখনও ১২০ টাকায় বিক্রি হলেও বাদবাকি সবজির দাম কেজিতে ৫-১০ টাকা পর্যন্ত কমেছে।
গত সপ্তাহে যেখানে বেশিরভাগ সবজির দাম ছিল ৬০ টাকা বা তার উপরে, বর্তমানে তা নেমে এসেছে ৫০ টাকার আশপাশে। অন্যদিকে বাজারে মুরগি-মাংসের দাম সি’তিশীল থাকলেও মাছের বাজারে এখনও ফিরেনি স্বস্তি। গত সপ্তাহের তুলনায় বাজারে মাছের সরবরাহ বাড়লেও দাম এখনও ধরাছোঁয়ার বাইরে।
গতকাল কাজীর দেউড়ি ও বহদ্দারহাট কাঁচা বাজার ঘুরে প্রতিকেজি শসা বিক্রি হতে দেখা গেছে ২৫-৩০ টাকা, কচুর লতি ৩৫ টাকা, টমেটো ৭০ টাকা, কাকরোল ৫০ টাকা, বেগুন ৫০ টাকা, তিত করলা ৫০ টাকা, চিচিঙ্গা ৫৫ টাকা, পটল ৪০ টাকা, শিম ৬০ টাকা, ঢেড়স ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, দেশি লাউ ৩০ টাকা, কাঁচা পেঁপে ২৫ টাকা, মিষ্টিকুমড়া ২৫ টাকা, কচুর ছড়া ৪০ টাকা, ললিত আলু ২০ টাকা এবং প্রতিকেজি দেশি আলু ৪০ টাকা। এছাড়া গতকাল বাজারে মাঝারি সাইজের এক আঁটি মিষ্টিকুমড়া শাক বিক্রি হয়েছে ৩০ টাকা, পাট শাক ২০ টাকা, লাল শাক ১৫-২০ টাকা, পুঁই শাক ১৫-২০ টাকা, পালং শাক ১৫ টাকা এবং জোড়া আঁটি কলমি শাক ১৫-২০ টাকায় বিক্রি হয়েছে।
বহদ্দারহাট কাঁচা বাজারের সবজি বিক্রেতা মো. হেলাল উদ্দিন সুপ্রভাতকে বলেন, গত কিছুদিন ধরে আবহাওয়া অনুকূলে থাকায় বাজারে সবজির সরবরাহ বেড়েছে। ফলে দামও কিছুটা কমে এসেছে। এতে বেচাবিক্রি বাড়ায় ক্রেতা-বিক্রেতা সবার মধ্যে স্বস্তি ফিরে এসেছে।
গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মাছের বাজারে সরবরাহ কিছুটা বাড়লেও দাম এখনও ধরাছোঁয়ার বাইরে। সবচেয়ে বেশি দাম সামুদ্রিক মাছের। গতকাল প্রতিকেজি রুই মাছ বিক্রি হয়েছে ২৮০ থেকে ৩৫০ টাকা, কাতলা ৩০০ থেকে ৪০০ টাকা, চিংড়ি আকার ভেদে ৫০০ থেকে ৭০০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা, পাঙ্গাস ১৫০ টাকা, মলা মাছ ১৬০ টাকা, লইট্টা ১৪০ টাকা, কই ৪০০ টাকা, কেচকি ১৮০ টাকা, বাটা মাছ ৫৫০-৬০০ টাকা, কোরাল ৫০০-৬০০ টাকা, রূপচাঁদা (সাদা) ৯০০ টাকা, রূপচাঁদা (কালো) ৫৫০ টাকা এবং ৪০০-৫০০ গ্রাম ওজনের প্রতিকেজি ইলিশ বিক্রি হয়েছে ৭০০-৮০০ টাকা।
এদিকে গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও মুরগি-মাংসের দাম সি’তিশীল রয়েছে। গতকাল প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৪০ টাকা, লেয়ার মুরগি ১৮০-২০০ টাকা, পাকিস্তানি সোনালি মুরগি ২৮০-৩০০ টাকা ও দেশি মুরগি কেজিতে ৪১০-৪২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গতকাল বাজারে হাড়সহ গরুর মাংস বিক্রি হয়েছে ৪৮০ টাকা, হাড় ছাড়া গরুর মাংস ৫৫০ টাকা এবং খাসির মাংস কেজিতে ৬৫০ টাকায় বিক্রি হয়েছে।