তহশীলদারকে তাৎক্ষণিক বদলি

দালালকে ধরে পুলিশে দিলেন বিভাগীয় কমিশনার

নিজস্ব প্রতিবেদক

নগরীর ষোলশহরস’ ভূমি অফিস থেকে এক দালালকে ধরে পুলিশে দিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। আকস্মিক পরিদর্শনে গিয়ে গতকাল মঙ্গলবার সকালে মো. সিরাজ (৪০) নামে ওই দালালকে পাঁচলাইশ থানা পুলিশের হাতে তুলে দেন তিনি।
দালালের ব্যবহৃত মোটর সাইকেলটিও জব্দ করা হয়েছে। এ সময় অন্যান্য দালালেরা কৌশলে পালিয়ে যায়। এ ঘটনায় অনিয়মের অভিযোগে চান্দগাঁও সার্কেল ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা (পাঁচলাইশ) মো. রিদওয়ানকে সন্দ্বীপের মাইটভাঙা ইউনিয়ন ভূমি অফিসে বদলি করা হয়েছে।
বিভাগীয় কমিশনারের একান্ত সচিব হাসান বিন আলী জানান, অভিযোগ ছিল সিরাজসহ আরো কতিপয় দালাল ষোলশহর ভূমি অফিসে প্রায়ই আসা যাওয়া করে। ভূমি অফিসে আগত সেবাগ্রহীতাদের কৌশলে ফাঁদে ফেলে দালালরা জমির নাম জারিসহ ভূমি ব্যবস’াপনা সংক্রান্ত সেবা দিতে হাজার হাজার টাকা আদায় করে। মঙ্গলবার বেলা ১১টার দিকে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান আকস্মিক ভূমি অফিস পরিদর্শনে এসে অভিযোগের সত্যতা পান এবং দালাল সিরাজকে ধরে পুলিশের হাতে তুলে দেন। তিনি আরও জানান, মঙ্গলবার বিভাগীয় কমিশনার চান্দগাঁও ভূমি সার্কেল ও আগ্রাবাদ ভূমি সার্কেল অফিসও পরিদর্শন করেন। পরিদর্শনকালে যথাসময়ে অফিসে উপসি’ত না থাকা কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস’া গ্রহণ ও হয়রানি মুক্ত নাগরিক সেবা সহজ করতে দুই অফিসের সহকারী কমিশনারকে (ভূমি) প্রয়োজনীয় ব্যবস’া গ্রহণের নির্দেশ দেন বিভাগীয় কমিশনার।
বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ‘ষোলশহর ভূমি অফিসে দালালের উৎপাত নিয়ে ব্যাপক অভিযোগ ছিল। মঙ্গলবার সকালে সেখানে আকস্মিক পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতা পাই এবং তহশীলদারের চেয়ারে বসা এক দালালকে ধরে পুলিশে দিয়েছি। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস’া গ্রহণ করা হয়েছে এবং তহশীলদার রিদওয়ানকেও সন্দ্বীপে বদলি করা হয়েছে।’