বলাকা’র প্রকাশক জামাল উদ্দিনকে হত্যার হুমকি

নিজস্ব প্রতিবেদক

টেলিফোনে হত্যার হুমকি পেয়ে নগরের কোতোয়ালি থানায় জিডি করেছেন চট্টগ্রামের সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান বলাকা’র সত্ত্বাধিকারী জামাল উদ্দিন। জামাল উদ্দিন এশিয়াটিক সোসাইটির মুক্তিযুদ্ধ বিষয়ক ‘এনসাইক্লোপিডিয়া অফ বাংলাদেশ ওয়ার অফ লিবারেশন’ প্রকল্পে গবেষক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক সমিতির সাধারণ সম্পাদক।
কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন জানান, টেলিফোনে হত্যার হুমকি পেয়ে বলাকা প্রকাশনের সত্ত্বাধিকারী জামাল উদ্দিন বুধবার থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। সেটি আমরা তদন্ত করে দেখছি।
ওসি জানান, জিডিতে তিনি উল্লেখ করেন, ‘সোমবার রাত পৌনে ১০টা, ১০টা ৩ ও ৫৫ মিনিটে ০১৯৬০৫৫৭১৯৮ নম্বর থেকে ফোন করে বলাকা প্রকাশন বোমা মেরে উড়িয়ে দেবে এবং তাকে হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়। হুমকি পাওয়ার বিষয়টি জামাল উদ্দিন বলাকা’র ফেসবুক পেজেও স্ট্যাটাস দিয়েছেন বলে জানান ওসি।
১৯ বছর ধরে বলাকা প্রকাশন পরিচালনার পাশাপাশি ‘স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’ ও ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম শহর’ নামে জামাল উদ্দিনের দুইটি গবেষণা গ্রন’ ছাড়াও বেশ কিছু প্রকাশনা রয়েছে।
প্রসঙ্গত, গত সোমবার সন্ধ্যায় মুন্সীগঞ্জের সিরাজদিখানের কাকালদী মোড়ে বিশাখা প্রকাশনীর মালিক শাজাহান বাচ্চুকে গুলি করে হত্যা করে দুবৃর্ত্তরা।