পোশাকের রঙে গহনা, ভিড় জুয়েলারি শপে

আজিজুল কদির

ঈদের বাকি মাত্র হাতে গোনা কয়েকটা দিন। ইতিমধ্যে প্রায় সবারই ঈদের পোশাক কেনা কিংবা বানানো হয়ে গেছে। কিন’ নারীদের তো আর শুধু পোশাকেই শেষ নয়। সাথে লাগবে মানানসই গয়নাও। আর গয়না ছাড়া কি পূর্ণতা পায় ঈদের সাজ! ফ্যাশন হাউজগুলোও ঈদ উপলক্ষে গয়নার কালেকশন বাজারে নিয়ে এসেছে। আর কেনাকাটার শেষপর্বে চলছে পোশাকের সাথে মিলিয়ে এখন গয়না কেনার ব্যস্ততা।ফ্যাশন হাউজগুলো পিতল, ব্রোঞ্জ, অক্সিডাইস, পার্ল প্রভৃতি ম্যাটেরিয়াল ব্যবহার করে তৈরি করেছে আধুনিক ডিজাইনের অলঙ্কার। এসব গয়নায় রঙিন সুতা, ডোকারার ব্যবহারের মাধ্যমে যোগ করা হয়েছে নতুন মাত্রা। সেই সাথে থাকছে বড় রঙিন স্টোনের কারুকাজ। সুতা দিয়ে ডিজাইন করা হয়েছে চুড়ি ও গলার মালা। ছোট ও বড় সিঙ্গেল লকেট গেঁথে দেয়া হচ্ছে নানা রঙের সুতায়।
নগরীর ইউনুস্কো সিটি সেন্টার, নিউ মার্কেট, মিমি সুপার মার্কেট, শপিং কমপ্লেক্স, আফমি প্লাজা, সানম্যার ওশান সিটিতে গিয়ে দেখা গেল জুয়েলারির শপগুলোতে এন্টিক-সিলভার ও কালার ম্যাচিং গহনা খুঁজছে নারীরা। জামা বা শাড়ির সঙ্গে গহনা মিলিয়ে তারা এন্টিক কিংবা জাঙ্ক গহনা মিলিয়ে নিচ্ছেন। শপিংমলগুলোতে ইমিটেশন জুয়েলারির বিশাল কালেকশন দেখা যায় বেশ। এখানেও পুঁতির নানা ধরনের গয়নাও দেখা যায়। লম্বা মালা, চিক, দুল, চুড়ি থেকে শুরু করে কোমরবন্ধ পর্যন্ত পাওয়া যায় পুঁতির তৈরি। এসব গয়না বেশ আকর্ষণও করছে নারীদের।
জিইসি মোড়ের ইউনুস্কো সিটি সেন্টার আছে জুয়েলারি শিল্পের জনপ্রিয় ব্র্যান্ড ডায়মন্ড ওয়ার্ল্ড। এখানে নোস রিং, লকেট, হিয়ার রিং, ডায়মন্ড লেজার কাট চুড়ি, ফেন্সি চুড়ি, ডায়মন্ড সেটে রয়েছে বৈচিত্র্যময় রুচিশীল আভিজাত্যের ছোঁয়া। এই প্রসঙ্গে ব্রাঞ্চ ম্যানেজার গৌতম সরকার বলেন, ক্রেতার হাতে আন্তর্জাতিক মানসম্পন্ন ও অত্যাধুনিক ডিজাইনের জুয়েলারি পণ্য তুলে দিতে প্রতিশ্রুতিবদ্ধ জুয়েলারি শিল্পের স্বনামধন্য এই প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে বিক্রয়ত্তোর সেবা রয়েছে। এখন এই শো-রুমে ডায়মন্ড জুয়েলারি পণ্যের উপর রয়েছে ৩০% ছাড়। এছাড়া ৯জুন থেকে চলছে ব্রাইডাল ফেয়ার। এই ফেয়ার থেকে ডায়মন্ড, সোনা ও প্লাটিনাম জুয়েলারির নিত্য নতুন ডিজাইনের গহনা কেনার এ দুর্লভ সুযোগ রয়েছে।
ডায়মন্ড ওয়ার্ল্ডে গহনা কিনতে আসা কলেজ ছাত্রী নাহিদা সুলতানা বলেন, ঈদের জন্য কেনা পোশাকের সাথে ম্যাচিং করে লকেট, কানের দুল, কয়েকগাছি মোটা চুড়ি নিলাম। ওয়েস্টার্ন ড্রেসের সাথে মিলিয়ে কানের টপ নিলাম। গলার জন্য লম্বা চেইনের সাথে ছোট্ট একটা লকেট পছন্দ করলাম।
আফমি প্লাজায় গহনা কিনতে আসা তাহমিনা আক্তার বলেন , এখন গোল্ড প্লেটেড গয়না বাজারে দাপটের সাথে চলছে। আমাদের মত মধ্যম আয়ের মানুষ যারা তারা তাদের শখটা সেভাবে পূরণ করতে পারে না। তারা গোল্ড প্লেটেড গয়না দিয়ে সে শখটা খুব অনায়াসেই পূরণ করতে পারে। গোল্ড প্লেটেড গয়না বিয়ে থেকে সব অনুষ্ঠানেই নারীরা খুব স্বাচ্ছন্দ্যের সাথেই পড়েন। মার্কেটে এখন এতো সুন্দর সুন্দর গোল্ড প্লেটেড গয়না আসছে যে কোনটা গোল্ড প্লেটেড আর কোনটা গোল্ডের সেটা আর আলাদাভাবে চেনা মুশকিল। এখন ইয়াংরা অকেশনালি লম্বা বা বড় ইয়ার রিং পছন্দ করছে।
এই ঈদে কেমন গহনা পড়বে এই নিয়ে ফ্যাশন ডিজাইনার আইভি হাসান বলেন, এবারের ঈদে এই রোদ এই বৃষ্টির একটা আনাগোনা হয়তো থাকবে। তাই ঈদ, বৃষ্টি, গরম সব মিলিয়ে এ সময়ে গয়নাটা একটু বুঝে শুনে পড়লে ভাল হয়। তবে গয়না সম্পূর্ণই নির্ভর করে পোশাকের উপর। সাধারণত সালোয়ার কামিজে এক ধরণের গয়না, ওয়েস্টার্ন পোশাকের সাথে এক ধরনের গয়না ভাল লাগে আর শাড়ির সাথে অন্য ধরনের।