দুই দেশের সম্পর্ক পদ্মা-মেঘনা-যমুনার মতো : মমতা

সুপ্রভাত ডেস্ক
25-05-18-BD-PM_Visva-Bharat

ভারতের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘ভারত ও বাংলাদেশের সম্পর্ক পদ্মা মেঘনা যমুনার মতো, অবিরল অবিচল। এই সম্পর্ক অনেকদূর গড়াবে।’ খবর বাংলাট্রিবিউনের।
গতকাল শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে তিনি এই কথা বলেন। বিশ্বভারতীতে বাংলাদেশ সরকারের অর্থায়নে ‘বাংলাদেশ ভবনের’ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এই ভবনটি একসময় তীর্থস’ানে পরিণত হবে। দুই দেশের সম্পর্ক সুদৃঢ় করতে বিশ্বভারতী কাজ করেছে। আমরা ভবিষ্যতে বঙ্গবন্ধু ভবন করতে চাই।’ তিনি বাংলাদেশ ও ভারতের সবাইকে রমজান ও ঈদের শুভেচ্ছা জানান।
বিশ্বভারতীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপসি’ত আছেন। এর আগে গতকাল সকালে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন দুই দেশের সরকারপ্রধান। তারা শান্তিনিকেতনে নবনির্মিত বাংলাদেশ ভবন উদ্বোধনের পর সেখানে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।
বাংলাদেশ সরকারের অর্থায়নে শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ নির্মাণ করা হয়েছে। এই ভবনে রয়েছে আধুনিক থিয়েটার, প্রদর্শনী কক্ষ, বিশাল লাইব্রেরি। এই লাইব্রেরিতে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক সম্পর্কিত গ্রন’। এছাড়া, ভবনের প্রবেশদ্বারের দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর্যাল স’াপন করা হয়েছে।