বাজারে ডিসি

ফরমালিন পরীক্ষা, নিম্নমানের খেজুর জব্দ, জরিমানা

নিজস্ব প্রতিবেদক

পূর্ব ঘোষণা অনুযায়ী বাজার মনিটরিংয়ে নামলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। গত ৩ মে জেলা প্রশাসনের সম্মেলন কড়্গে বাজার মনিটরিং সংক্রানত্ম মতবিনিময় সভায় তিনি ঘোষণা করেছিলেন, এবারের রমজানে তিনি নিজেই বাজার মনিটরিং করবেন। রমজান উপলড়্গে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও কাপড়ের মূল্যসহ সকল পণ্যমূল্য স্বাভাবিক ও সি’তিশীল রাখতে গতকাল বৃহস্পতিবার দুপুরে ৫টি বাজার মনিটরিং টিম নগরীর বিভিন্ন পাইকারি বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে।
নগরীর রিয়াজউদ্দিন বাজারের কাঁচাবাজার, ফলের বাজার, খেজুরের দোকান, মুদি দোকান, মাছ-গরম্নর মাংস, মুরগির খুচরা ও পাইকারি দোকান ঘুরে দেখেন জেলা প্রশাসক। এ সময় রমজান মাসে ভোগ্যপণ্য খেজুর, ফল, কাঁচামরিচ, বেগুন, মাছ, মাংস, পেয়াজ, চিনি প্রভৃতিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য দোকানদার এবং মালিক সমিতির নেতৃবৃন্দকে সতর্ক করেন তিনি।
পণ্যের মজুদ করে বাজারে কৃত্রিম সংকট যাতে সৃষ্টি না হয় সে ব্যাপারেও ব্যবসায়ীদের সতর্ক করেন জেলা প্রশাসক। তিনি খুচরা ও পাইকারি দোকানে বাধ্যতামূলকভাবে মূল্যতালিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয়ের পাকা রশিদ সংরড়্গণের নির্দেশ দেন।
অভিযানে পণ্যমূল্য তালিকা প্রদর্শন না করার কারণে এক মুদি দোকানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তার উপসি’তিতে বিএসটিআই পরিদর্শকগণ দোকানগুলোতে ওজন স্কেলস এবং মাছ বাজারে ফরমালিন পরীড়্গা করেছেন। এ সময় তিনটি খেজুরের দোকান থেকে তাৎড়্গণিক নিম্ন মানের খেজুর জব্দ করা হয়েছে।
বাজার মনিটরিং অভিযান অব্যাহত থাকবে জানিয়ে এ ব্যাপারে সংশিস্নষ্ট সকলের একানত্ম সহযোগিতা কামনা করেন ডিসি মো. ইলিয়াস হোসেন।
এ সময় আরও উপসি’ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী, মো. তৌহিদুল ইসলাম ও মো. রমিজ আলম।
এদিকে কাজীর দেউড়ি বাজারে অভিযান চালিয়ে চড়া দামে বেগুন বিক্রি করার দায়ে একটি সবজির দোকানকে ১ হাজার টাকা জরিমানা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান।
অন্যদিকে, আতুরা ডিপো এবং কর্নেল হাট বাজারে মূল্যতালিকা না রাখার অপরাধে তিন দোকানদারকে মোট ৪ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নাঈমা ইসলাম।
পাহাড়তলী বাজারে ভেজাল ঘি, পণ্যমূল্য তালিকা না থাকা এবং ওজনে কম দেওয়ার অপরাধে সাত দোকানদারকে মোট ৩৩ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিবেদিতা চাকমা।
কর্নেলহাট ও কাজীর দেউড়ি বাজারে ওজনে কম দেওয়ায় এক মুরগি দোকানদারকে ১ হাজার টাকা এবং নষ্ট পণ্য রাখার অপরাধে অপর এক দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম।