পুঁজিবাজারে সূচক কমেছে

সুপ্রভাত ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ৭ দশমিক ১৫ পয়েন্ট কমেছে এবং সিএসইর প্রধান সূচক ৪৯ দশমিক ৩৯ পয়েন্ট কমেছে।এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫২২ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত রবিবার লেনদেন হয়েছিল ৫১৪ কোটি ৩৮ লাখ টাকা।ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
সিএসই : এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৬ কোটি ৫০ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ২১ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৫৩ লাখ টাকা। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১৩১টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৬টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো, বাংলাদেশ স্টিল রি-রোলিং লিমিটেড, সিটি ব্যাংক, অ্যাডভান্ট ফার্মা লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, কেয়া কসমেটিকস, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি এবং সিভিও পেট্রোকেমিক্যাল।
ডিএসই : ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৬৫ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ৪১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৭৬ লাখ টাকা।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৫২টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৪টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো, আল আরাফাহ ব্যাংক, গ্রামীণফোন, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, সিভিও পেট্রোকেমিক্যাল, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, রূপালি লাইফ ইনস্যুরেন্স এবং স্কয়ার ফার্মা।