সামাজিক ব্যবসায়ে অবদান

যুক্তরাষ্ট্রে নটরডেম অ্যাওয়ার্ড পেলেন ড. মুহাম্মদ ইউনূস

বিজ্ঞপ্তি
April 12, 2018; University of Notre Dame President Rev. John I. Jenkins, C.S.C. and Rev. Robert Dowd, C.S.C., director of the Kellogg Institute's Ford Program in Human Development Studies and Solidarity, present the Ford Family Notre Dame Award for International Development and Solidarity to Nobel laureate Muhammad Yunus. (Photo by Matt Cashore/University of Notre Dame)

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের প্রখ্যাত নটরডেম বিশ্ববিদ্যালয়ে নটরডেম ফোরামের বসন্তকালীন সেমিস্টার সম্প্রতি উদ্বোধন করা হয়। এতে মূল বক্তব্য রাখেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। বিশ্ববিদ্যালয়টির ডানকান স্টুডেন্ট সেন্টারের ডাহ্নকে ্বলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রায় ৬৫০ শ্রোতার কাছে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসায়ে আত্মনিয়োগের কাহিনী তুলে ধরেন।
কেওগ স্কুল অব গ্লোবাল অ্যাফেয়ার্স-এর নটরডেম ইনিশিয়েটিভ ফর গ্লোবাল ডেভেলপমেন্টের পরিচালক রে অফেনহাইজার এর সাথে আলাপচারিতায় প্রফেসর ইউনূস বলেন, তিনি শুরুতে নিজের পকেটের টাকা থেকে ঋণ দেয়া আরম্ভ করেন এবং পরবর্তীতে দরিদ্র মানুষদেরকে বিশেষ করে দরিদ্র নারীদেরকে ছোট ছোট ঋণ দেবার জন্য একটি ব্যাংক গড়ে তোলেন। বর্তমানে গ্রামীণ ব্যাংকের প্রায় ২,৬০০ শাখা রয়েছে যেগুলোর মাধ্যমে বাংলাদেশের সকল গ্রামে ৯০ লক্ষ দরিদ্র মানুষকে, যাদের ৯৭ শতাংশই নারী তাদের নিয়মিত ঋণ সুবিধা পৌঁছে দেয়া হচ্ছে। পৃথিবীর প্রায় সকল দেশেই এখন গ্রামীণ মডেল অনুসরণ করা হচ্ছে।
অফেনহাইজারের সাথে আলাপচারিতার পূর্বে কেলোগ ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকে ‘নটরডেম অ্যাওয়ার্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড সলিডারিটি’ গ্রহণ করেন প্রফেসর ইউনূস। গবেষণা, প্রায়োগিক গবেষণা ও চর্চা, জনসেবা এবং লোকহিতৈষী কাজের মাধ্যমে সমাজে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট রেভারেন্ড জন আই. জেনকিন্স এবং কেলগ’স ফোর্ড প্রোগ্রাম ইন হিউম্যান ডেভেলপমেন্ট স্টাডিজ অ্যান্ড সলিডারিটি এর পরিচালক রেভারেন্ড রবার্ট ডাউড উভয়ে প্রফেসর ইউনূসের হাতে পুরস্কার তুলে দেন।