নগরীতে আইএস এর ‘সমর্থক’ ৭ যুবক আটক

দেশীয় জঙ্গিদের একত্রিত করতে কাজ করছিল ওরা

নিজস্ব প্রতিবেদক
14-4-18-(3)

নগরীর লাভলেন বিমান অফিস গলি থেকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর ‘সমর্থক’ সাত যুবককে আটক করেছে র্যাব। এসময় তাদের কাছ থেকে উগ্রাবাদী বই ও একটি ল্যাপটপ জব্দ করা হয় বলে জানিয়েছে র্যাব।
শুক্রবার রাতে নগরীর কোতোয়ালি থানার পুরাতন বিমান অফিসের পাশে আনন্দবাগ এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
এরা হলেন-মো. মহিউদ্দিন তামিম (২৯), মো. আফজার হোসেন (২১), মো. ইমরান খান (২৭), মো. দাউদ নবী পলাশ (২৮), চৌধুরী মোহাম্মদ রিদওয়ান (২৭), এসএম জাওয়াদ জাফর (২৬) ও মো. মুনতাসিরুল মেহের (২৬)। এই সাত যুবককে কোতোয়ালী থানায় হস্তান্তর করেছে র্যাব। তাদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের হয়েছে। গতকাল রোববার মহানগর হাকিম শাহাদাত হোসেন ভুইয়ার আদালতে সাত যুবককে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করে পুলিশ। আজ আদালতে তাদের রিমান্ড শুনানি হবে।
র্যাব-৭ এর সহকারী পরিচালক এএসপি মিমতানুর রহমান সুপ্রভাতকে জানান, আটককৃত ৭ যুবক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর সমর্থক। হোয়াটস অ্যাপে তারা ‘ডিন ফোর্স এক্সট্রিম’ ও ‘ইখোয়ান’ নামে দুটি গ্রুপে সক্রিয় থেকে জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করে আসছিল। জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার জন্য তারা দেশীয় জঙ্গিদের একত্রিত করতে কাজ করছিল।
আটক সাত যুবকের মধ্যে মধ্যে মুনতাসিরুল ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পাস করে কক্সবাজারে ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রসের (আইসিআরসি) ফিল্ড অফিসার হিসেবে কাজ করছিলেন।
আফজার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস’াপনা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। দাউদ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করে প্রিমিয়ার সিমেন্ট লিমিটেডে কাজ করেন।
এছাড়া জাওয়াদ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পাস করে নগরীর ইপিজেডে ‘ইয়ংওয়ান’ পোশাক কারখানায় কাজ করেন।