ঢাকা ট্রাভেল মার্ট ২০১৮

আকাশপথে ছাড়, ব্যাপক সাড়া ভ্রমণ পিপাসুদের

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘ঢাকা ট্রাভেল মার্ট ২০১৮’। আগামীকাল ২৪ মার্চ পর্যন্ত চলবে এ মেলা। মেলার আয়োজক ‘দ্য বাংলাদেশ মনিটর’ নামে একটি ভ্রমণবিষয়ক পত্রিকা। এতে অংশ নিয়েছে ৬৯টি স্টল ও পাঁচটি প্যাভিলিয়ন। এবারের মেলায় ৬টি আন্তর্জাতিক রুটে ২০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান। যা গতবারের তুলনায় বেশি।
বিমানের জনসংযোগ কর্মকর্তা শাকিল মেরাজ গতকাল রাতে সুপ্রভাতকে জানান, ব্যাংকক, সিঙ্গাপুর, কলকাতা, কাঠমান্ডু, ইয়াঙ্গুন ও কুয়ালালামপুর রুটে ২০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান। ‘২৬ মার্চ স্বাধীনতা দিবস। এদিন অনেকে বিদেশে ছুটি কাটাবেন। তাই ভ্রমন পিসাসু মানুষের কথা মাথায় রেখে এ অফার দিয়েছে বিমান। ট্রাভেল মার্ট এ নিয়ে ৭-৮ বার মেলার আয়োজন করেছে। এবার বেশি সাড়া পাচ্ছি। বিশেষ করে ব্যাংকক রুটে। কারণ
২০ শতাংশ ছাড়ে ব্যাংককে আসা-যাওয়া খরচ পড়ছে ১৭ হাজার ৬০৩ টাকা।’
জানা গেছে, মেলায় মাউন্টেন ক্লাব ট্যুরস নামে একটি সংগঠন আসন্ন বিশ্বকাপে ফুটবল টুর্নামেন্টে আর্জেন্টিনা বনাম নাইজেরিয়া ম্যাচ দেখতে ভিসা সহায়তা, ফিরতি বিমান টিকিট প্যাকেজ দিচ্ছে। এতে জনপ্রতি খরচ পড়বে ২ লাখ ৯৬ হাজার ৫০০ টাকা।
এদিকে মেলা উপলক্ষে ৮টি আন্তর্জাতিক এবং ৪টি অভ্যন্তরীণ রুটে টিকেটের মূল্যে ১২ শতাংশ ছাড় দিচ্ছে বেসরকারি বিমান সংস’া রিজেন্ট এয়ারওয়েজ। রিজেন্টের পক্ষ থেকে সহকারী মহাব্যবস’াপক (মার্কেটিং) কাজী আহমেদ উল্লাহ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, কলকাতা, কাঠমান্ডু, মাস্কাট, দোহা ও দাম্মাম রুটে চলাচলকারী রিজেন্টের উড়োজাহাজের টিকেটে ছাড় পাওয়া যাচ্ছে। এছাড়া অভ্যন্তরীণ চট্টগ্রাম, কক্সবাজার, যশোর ও সৈয়দপুর রুটের যাত্রীরাও এ বিশেষ ছাড় পাচ্ছেন। মেলায় রিজেন্টের প্যাভিলিয়ন থেকে বিশেষ ছাড়ের টিকেট মিলবে। রিজেন্টের ঘোষিত ট্যুর প্যাকেজও পাওয়া যাবে।
মেলায় ছাড় দিচ্ছে ইউএস বাংলাও। মেলায় নেপাল, ভুটান, শ্রীলঙ্কার কয়েকটি ট্রাভেল এজেন্সিও অংশ নিয়েছে। বিদেশ ভ্রমণ ছাড়াও দেশে কক্সবাজারভিত্তিক কিছু হোটেলও মেলায় নানান প্যাকেজ দিচ্ছে বলে জানা গেছে।
মেলায় অফার দিচ্ছে এয়ার অ্যারাবিয়া। সংস’াটি সংযুক্ত আরব আমিরাতের ভিসা, সেখানে তিন রাত থাকা, ফিরতি টিকিটসহ ৫০ হাজার টাকায় একটি প্যাকেজ দিচ্ছে। সংস’াটি মস্কো, ইন্তাম্বুল, মিশর ও নাইরোবিতে টিকিটে ৩০ শতাংশ ছাড় দিচ্ছে। এ অফারের মেয়াদ থাকবে চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত। মধ্যপ্রাচ্যে যাওয়ার জন্য লেক্সাস হলিডেজ, ইনো গ্লোবালসহ কয়েকটি প্রতিষ্ঠানও আকর্ষণীয় অফার দিচ্ছে।