পূর্ব ঘৌটায় বিমান হামলায় নিহত ৫৬

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

সিরিয়ার পূর্ব ঘৌটায় সোমবার রাত থেকে সরকারি বাহিনী ও রুশ বাহিনীর চালানো বিমান হামলায় কমপক্ষে ৫৬ জন নিহত হওয়ার কথা জানিয়েছে উদ্ধারকারী সংগঠন হোয়াইট হেলমেটস। আবার সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের দাবি, দামেস্কে সরকার নিয়ন্ত্রিত একটি এলাকায় বিদ্রোহীদের রকেট হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছে। হোয়াইট হেলমেটস ও সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস’াকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা সিরিয়া যুদ্ধে নতুন এ প্রাণহানির খবর জানিয়েছে। খবর বাংলাট্রিবিউন।
আসাদবিরোধীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত পূর্ব ঘৌটায় প্রায় ৪ লাখ মানুষের বাস। ২০১৩ সাল থেকে এলাকাটি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি সেখানে বিমান হামলা শুরু করে রাশিয়া সমর্থিত আসাদ বাহিনী। জাতিসংঘের হিসেব অনুযায়ী, পূর্ব ঘৌটা বিদ্রোহীদের হটাতে গিয়ে সরকারি বাহিনী ও তাদের রুশ মিত্রদের বিভিন্ন অভিযানে কয়েক’শ মানুষ প্রাণ হারিয়েছে। অবশ্য, অ্যাক্টিভিস্ট ও পর্যবেক্ষকদের দাবি, প্রকৃত নিহতের সংখ্যা আরও বেশি। কেউ কেউ বলছেন, নিহতের সংখ্যা ১৪০০।
হোয়াইট হেলমেটস জানায়, দুমা শহরে ২৪ ঘণ্টায় সিরিয়ার সরকারি বাহিনী ও রাশিয়ার বেশ কয়েকটি অভিযানে ৫৬ জন নিহত হয়েছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সোমবার রাতে ইরবিন শহরের একটি স্কুলে বিমান হামলায় অন্তত ১৬ জন শিশু ও চার নারী নিহত হয়েছেন। স্কুলটিকে আশ্রয়শিবির হিসেবে ব্যবহার করা হচ্ছিলো। অ্যাক্টিভিস্টরা জানান, সোমবার জয়েশ আল-ইসলাম নামে বিদ্রোহীদের একটি সংগঠন পাল্টা হামলা চালিয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দাবি করা হয়, দামেস্কের বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি এলাকায় একটি রকেট হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছে।