সমাজকল্যাণের সেবা সপ্তাহ

তালিকাভুক্ত হতে পারবে ভাতাপ্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন ভাতা পাওয়ার যোগ্য ব্যক্তি, বিভিন্ন কারণে যারা তালিকাভুক্ত হতে পারেননি সেবা সপ্তাহে তাদের আবেদন গ্রহণ ও তালিকাভুক্ত করা হবে। ২০ মার্চ থেকে শুরু হওয়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সেবা সপ্তাহে সমাজসেবা অধিদপ্তরের জেলা, উপজেলা ও কেন্দ্রীয় পর্যায়ের সেবা বুথে গেলে পাওয়া যাবে এ সুবিধা।
গত ২০ মার্চ বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে চট্টগ্রামে শুরু হয় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সেবা সপ্তাহ। এ উপলক্ষে চট্টগ্রাম বিভাগের সকল জেলা ও উপজেলা পর্যায়ে কর্মসূচি পালন করা হয়। সকল জেলা ও উপজেলায় সেবা বুথের মাধ্যমে সেবাদান কার্যক্রম চলছে। বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও বেসরকারি এতিমখানার সমন্বয়ে সমাজসেবা সম্পর্কিত সেবাদান বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এ বিষয়ে আলোচনা করা হচ্ছে বলে জানিয়েছে চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়।
বিভাগীয় কার্যালয়ের পরিচালক ড. নাজনীন কাউসার চৌধুরী জানান, সেবা সপ্তাহ উপলক্ষে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ভাতা পাওয়ার যোগ্য ব্যক্তিদের
আবেদন গ্রহণ ও তালিকাভুক্ত করা হচ্ছে। সম্ভব হলে চলতি অর্থবছরে বা পরবর্তী পরবর্তী অর্থবছরের জন্য অপেক্ষমাণ তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।
তিনি আরও বলেন, ‘এছাড়া জেলা-উপজেলা, দৃষ্টি প্রতিবন্ধী, বাক-শ্রবণ প্রতিবন্ধী, মানসিক প্রতিবন্ধী, সরকারি শিশু পরিবার, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রসহ সমাজসেবা অধিদপ্তরের সকল প্রতিষ্ঠানে সেবা সপ্তাহ উপলক্ষে স’াপন করা হয়েছে সেবা ডেস্ক ও অধিকার ডেস্ক। যার মাধ্যমে যে কেউ অধিদপ্তরের সেবা গ্রহণ করতে পারবে।’