বাগ ধরে কোটিপটি হতে পারেন আপনিও

দেউড়ি ডেস্ক

নিরাপত্তা ত্রুটি বের করে দিতে পারলে পুরস্কার দেয় অ্যাপল-গুগল-ফেসবুক।নিরাপত্তা ত্রুটি বের করে দিতে পারলে পুরস্কার দেয় অ্যাপল-গুগল-ফেসবুক।আপনি কি কোটিপতি হওয়ার পথ খুঁজছেন? তবে গুগল, অ্যাপল পণ্যে কী ধরনের বাগ বা সফটওয়্যার ত্রুটি আছে খুঁজে বের করুন। যদি বের করতে পারেন, তবে পুরস্কার হিসেবে যে পরিমাণ অর্থ পাবেন, তা কখনো কখনো কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যন্ত্রকে নিরাপদ করার জন্য যতই নিরাপত্তা শক্তিশালী করার কথা বলুক না কেন, প্রায়ই গুগল, মাইক্রোসফট, অ্যাপল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো ম্যালওয়্যার ও সফটওয়্যার ত্রুটির ঝুঁকিতে থাকে। তাই ত্রুটি বের করে তা ঠিক করার জন্য অর্থ খরচ করতে পিছপা হয় না প্রতিষ্ঠানগুলো। এ রকম কয়েকটি সুযোগ সম্পর্কে জেনে নিন:
ফেসবুক
গত বছরে ফেসবুক কর্তৃপক্ষ বাগ শিকারিদের প্রায় সাড়ে ছয় কোটি টাকা পরিশোধ করেছে। ফেসবুক প্ল্যাটফর্মে কী ধরনের নিরাপত্তা ত্রুটি আছে, তা খুঁজে বের করতে পারলেই দারুণ পুরস্কার দেয় ফেসবুক। এ ত্রুটি বের করার জন্য যেতে হবে (https://www.facebook.com/whitehat/) লিংকে। ত্রুটি বের করতে পারলে কী পরিমাণ অর্থ দেওয়া হবে, তার সর্বোচ্চ কোনো সীমা নির্ধারণ করেনি ফেসবুক।
মাইক্রোসফট
২০১৪ সাল থেকে সফটওয়্যার ত্রুটি খুঁজে দেওয়ার জন্য অর্থ পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্রের রেডমন্ডভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। মাইক্রোসফটের অনলাইন সেবাগুলোয় কেউ মারাত্মক ত্রুটি বের করতে পারলে দুই কোটি টাকার বেশি পুরস্কার দেয় মাইক্রোসফট। এখান (https://technet.microsoft.com/en-us/library/dn425036.aspx) থেকে ওই ত্রুটি খুঁজতে পারেন।
অ্যাপল
নিজেদের নিরাপত্তার দিক থেকে শক্তিশালী প্রযুক্তি প্রতিষ্ঠান বললেও সফটওয়্যার ত্রুটি বের করে দিলে পুরস্কারের ব্যবস’া রেখেছে যুক্তরাষ্ট্রের অ্যাপল কর্তৃপক্ষ। অবশ্য এ সুযোগ শুধু ডেভেলপারদের জন্যই। (https://developer.apple.com/bug-reporting/) লিংক থেকে ওই সুযোগ পাওয়া যাবে। অ্যাপলের পক্ষ থেকে দেড় কোটি টাকা পর্যন্ত পুরস্কার দেওয়া হয়।
গুগল
গুগলের বিভিন্ন সেবার মধ্যে কোনো ত্রুটি খুঁজে বের করে দিতে পারলেই দেড় কোটি টাকার বেশি পুরস্কার। ২০১৭ সালেই নিরাপত্তা গবেষকেদের ২৫ কোটি টাকার বেশি পরিশোধ করেছে গুগল। গুগলের নিরাপত্তা ত্রুটি বের করার বিষয়ে জানতে হলে যেতে হবে (www.google.com/about/appsecurity/reward-program) লিংকে।
স্যামসাং
স্মার্টফোন ও ট্যাবলেটে নিরাপত্তা ত্রুটি বা বাগ খুঁজে দিলে বিশাল পুরস্কারের ঘোষণা দিয়ে রেখেছে স্যামসাং ইলেকট্রনিকসের মোবাইল বিভাগ। ত্রুটি বের করে দিতে পারলে দেড় কোটি টাকার বেশি পুরস্কার পাওয়া সম্ভব। অবশ্য ওই পুরস্কার পেতে হলে কঠিন শর্ত পেরোতে হয়। স্যামসাংয়ের ত্রুটি সম্পর্কে জানতে (https://security.samsungmobile.com/rewardsProgram.smsb) লিংকে যেতে হবে।
ইনটেল
সমপ্রতি স্পেক্টার ম্যালওয়্যার নিয়ে বিপদে পড়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। চিপে নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে পুরস্কার বাড়িয়েছে প্রতিষ্ঠানটি। বাগ ধরে দিতে পারলে দেড় কোটি টাকা পর্যন্ত পাওয়া যাবে। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে
(https://security-center.intel.com/BugBountyProgram.aspx) লিংক থেকে।
টুইটার
মাইক্রোব্লগিং সাইট টুইটারের কোনো ত্রুটি ধরাতে পারলে ১৫ লাখ টাকা পর্যন্ত পুরস্কার পেতে পারেন। টুইটার কর্তৃপক্ষ বলেছে, নিরাপত্তা বিশেষজ্ঞ ও গবেষকেরা টুইটার সেবার মধ্যে কোনো ত্রুটি বের করতে পারলে তাদের স্বাগত জানানো হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে (https://help.twitter.com/en/rules-and-policies/reporting-security-vulnerabilities) লিংকে যেতে হবে।
উবার
গত কয়েক প্রান্তিকজুড়েই নানা ফালতু বিষয় নিয়ে আলোচনায় এসেছে উবার। তবে উবার প্ল্যাটফর্মের কোনো ত্রুটি বের করতে পারলেই বিশাল পুরস্কারের ঘোষণা দিয়েছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্মটির উদ্যোক্তারা। প্রায় সাড়ে ১৬ কোটি টাকা পর্যন্ত পুরস্কার পাওয়া যাবে। উবারের (https://hackerone.com/uber) লিংক থেকে এ সম্পর্কে জানা যাবে।
ইয়াহু
ইয়াহু অ্যাপ্লিকেশনে যদি কোনো বাগ বা সফটওয়্যার ত্রুটি বা নিরাপত্তাসংক্রান্ত কোনো সমস্যা খুঁজে দিতে পারেন, তবে বিশাল পুরস্কার দেবে ইয়াহু। ইয়াহুর পক্ষ থেকে ১৩ লাখ টাকা পর্যন্ত পুরস্কার দেওয়া হতে পারে। নিরাপত্তা গবেষক বা ইথিক্যাল হ্যাকাররা (https://hackerone.com/yahoo) লিংক থেকে ইয়াহুর নিরাপত্তা টিমের কাছে ত্রুটি সম্পর্কে জানালে তা যাচাই-বাছাই করে পুরস্কার দেওয়া হবে।