রাশিয়ার ব্যাপারে সতর্ক করলেন বিদায়ী টিলারসন

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

বরখাস্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন তার বিদায়ী বিবৃতিতে রাশিয়ার ‘বিপজ্জনক আচরণ ও পদক্ষেপের’ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। মঙ্গলবার টুইটারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্র মন্ত্রীর পদ থেকে টিলারসনকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেন। এরপর মন্ত্রণালয়ে সাংবাদিকদের কাছে এক বছরের কিছু বেশি সময় দায়িত্ব পালনের অভিজ্ঞতার সারসংক্ষেপ তুলে ধরেন এক্সন মোবিলের সাবেক প্রধান নির্বাহী; সেখানেই উচ্চারণ করেন রাশিয়া নিয়ে সতর্কবার্তা। খবর বিডিনিউজ।
টিলারসনের বিদায়ী বিবৃতিতে ট্রাম্পকে ধন্যবাদ জানানো কিংবা তার নীতির প্রশংসা ছিল না বলেও জানিয়েছে বিবিসি। ‘রুশ সরকারের একাংশের বিপজ্জনক আচরণ ও পদক্ষেপ নিয়ে প্রতিক্রিয়ার ক্ষেত্রে অনেক কাজ বাকি আছে। কী কী পদক্ষেপ রুশ জনগণ এবং বিশ্বের জন্য বিস্তৃত স্বার্থ রক্ষা করবে, রাশিয়ার উচিত সেসব সতর্কতার সঙ্গে মূল্যায়ন করা। এখনকার পথে চললে তাদের অংশটি বড় ধরনের বিচ্ছিন্নতার মুখোমুখি হবে, এমন এক ধরনের পরিসি’তি, যা কারও স্বার্থে কাজে লাগবে না,’ বলেন তিনি।
হোয়াইট হাউসের বিভিন্ন নীতি বিষয়ে জনসম্মুখে বিরোধিতা করা টিলারসন তার মেয়াদে চীনের সঙ্গে ভালো সম্পর্ক এবং উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি সীমিত করার বিষয়ে তার বিভাগের সফলতার কথাও উল্লেখ করেন।