ট্রাম্পের সঙ্গে বৈঠক

এখনো সাড়া দেয়নি উত্তর কোরিয়া

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠকের বিষয়ে এখন পর্যন্ত পিয়ংইয়ং থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র সোমবার এক বিবৃতিতে বলেছেন, ‘উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক নিয়ে এখন পর্যন্ত পিয়ংইয়ংয়ের কাছ থেকে আনুষ্ঠানিক সাড়া আমরা পাইনি। ‘মনে হচ্ছে, খুবই সাবধান হয়ে তারা বিষয়টি বিবেচনা করছে। নিজেদের অবস’ান সম্পর্কে পরিস্কার হতে তাদের সময় প্রয়োজন।’ খবর বিডিনিউজ।
পরমাণু প্রকল্প নিয়ে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনার পথ সুগম করতে গত ৫ মার্চ দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল দুই দিনের সফরে পিয়ংইয়ং যান। সেখানে কিম তাদের উষ্ণ অভ্যর্থনা জানান। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার দলটি ওয়াশিংটনে যায় এবং পরদিন ট্রাম্পের হাতে কিমের আমন্ত্রণপত্র তুলে দেয়। ট্রাম্প তা সাদরে গ্রহণ করেন বলে পরে সাংবাদিকদের জানান প্রতিনিধিরা।
শুক্রবার এক টুইটে কিমের সঙ্গে বৈঠকে বসার আশা প্রকাশ করেন ট্রাম্প।
বলেন, ‘উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনাই বেশি এবং বৈঠক হবে, যদি বৈঠক ঠিকমত শেষ হয় তবে তা বিশ্বের জন্য খুব ভালো হবে। সময় এবং স’ান পরে জানান হবে।’ ‘ট্রাম্পের সঙ্গে বৈঠক হলে ওই সময়ে পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখতে রাজি আছেন কিম, পিয়ংইয়ং থেকে ফিরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছিলেন দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল। তবে দুই নেতার বৈঠক পরিকল্পনার বিস্তারিত খুঁটিনাটি এখনো ষ্পষ্ট নয় এবং বৈঠকের স’ান ও আলোচনার বিষয়বস’ও এখনো নির্ধারিত হয়নি।