চবি চারুকলা ইনস্টিটিউটের যুক্ত হলো অত্যাধুনিক এচিং প্রেস

ছাপচিত্র শাখার উন্নয়নের জন্য সহযোগিতার আশ্বাস

বিজ্ঞপ্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র শাখায় যুক্ত হলো অত্যাধুনিক এচিং প্রেস। শিল্পাচার্য জয়নুল আবেদিনের কনিষ্ঠ পুত্র ইঞ্জিনিয়ার মঈনুল আবেদিন ও তাঁর সহধর্মিণী কহিনুর আবেদিন ১১ মার্চ আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর হাতে অত্যাধুনিক এচিং প্রেস হস্তান্তর করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বাংলাদেশে প্রাতিষ্ঠানিকভাবে শিল্পচর্চার পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের অবদানের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, ১৯৪৩ সালে তাঁর আঁকা দুর্ভিক্ষের চিত্রমালা সমগ্র পৃথিবীতে সমাদৃত ও বিখ্যাত শিল্প নিদর্শন। এচিং প্রেস ব্যবহার করে ভবিষ্যতে আধুনিক ধারার চিত্রমালা উপহার দেয়ার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
উপাচার্য ছাপচিত্র শাখার উন্নয়নের জন্য সম্ভাব্য সব রকম সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
তাঁর অনুরোধে সাড়া দিয়ে চবি চারুকলা ইনস্টিটিউটে এচিং প্রেস উপহার হিসেবে প্রদান করায় তিনি ইঞ্জিনিয়ার মঈনুল আবেদিন ও কহিনুর আবেদিনের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
ইঞ্জিনিয়ার মঈনুল আবেদিন তাঁর বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাপচিত্র শাখার জন্য এচিং প্রেস উপহার হিসেবে গ্রহণ করার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানান। এর আগে ছাপচিত্র শাখার স্টুডিওতে কানাডা প্রবাসী শিল্পী এ কে এম আলমগীর হক পরিচালিত ১ জানুয়ারি থেকে তিনমাসব্যাপী ‘ইকো ফ্রেন্ডলি প্রিন্ট মেকিং ওয়ার্কশপ’ পরিদর্শন করে ছাত্র-ছাত্রীদের উপসি’তিতে বিভিন্ন মাধ্যমে ছাপচিত্র তৈরির কৌশল দেখে সন্তোষ প্রকাশ করেন এবং শিক্ষার্থীদের নিষ্ঠার সাথে ছাপচিত্রের কৌশল, প্রক্রিয়া ও ইতিহাস চর্চার প্রতি গুরুত্ব আরোপ করেন। তাঁর স্ত্রী কহিনুর আবেদিন ভবিষ্যতে ছাপচিত্র শাখার উন্নয়নের জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী শিল্পাচার্য জয়নুল আবেদিনের অসাধারণ কৃতিত্বের কথা স্মরণ করেন এবং তাঁর পরিবারের সদস্যদের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র শাখায় এচিং প্রেস উপহার হিসেবে প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে চারুকলা ইনস্টিউটের পরিচালক শায়লা শারমিন শুভেচ্ছা বক্তব্য ও উপসি’ত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। ছাপচিত্র শাখার সহযোগী অধ্যাপক মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় এচিং প্রেস হস্তান্তর অনুষ্ঠানে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক, ছাত্র-ছাত্রীরা উপসি’ত ছিলেন।