আজ দুপুরে অনুমতি দিতে পারে সিএমপি

লালদীঘি মাঠে মহাসমাবেশের জন্য প্রস’ত বিএনপি

জনতার ঢল নামবে : আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে আগামীকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর লালদীঘি মাঠে মহাসমাবেশ করবে বিএনপি নেতাকর্মীরা। গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) বিএনপি নেতৃবৃন্দকে সমাবেশের অনুমতির কথা জানাননি। আজ বুধবার দুপুরে সমাবেশ আয়োজনের অনুমতি দেওয়া হতে পারে বলে নগর পুলিশের বিশেষ শাখার একজন কর্মকর্তা সুপ্রভাতকে জানিয়েছেন।
নগর বিএনপির নেতৃবৃন্দ মনে করছেন, সমাবেশে যাতে বিপুল সংখ্যক লোকসমাগম না হয় সেজন্য পুলিশ প্রশাসন আনুষ্ঠানিক অনুমতি দিতে বিলম্ব করছে।
আনুষ্ঠানিক অনুমতি না মিললেও বিএনপি নেতৃবৃন্দ সমাবেশের যাবতীয় প্রস’তি ইতোমধ্যে সেরে ফেলেছেন। কেননা সিএমপি থেকে ইতোমধ্যে তারা সমাবেশ আয়োজনের ‘সবুজ সংকেত’ পেয়েছেন। গেল শুক্রবার সিএমপি কমিশনার মো. ইকবাল বাহারের সাথে বিএনপি নেতৃবৃন্দ সাক্ষাৎ করে তার কার্যালয় থেকে হাসিমুখে বের হয়েছেন।
বিএনপির স’ায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী গতকাল সন্ধ্যায় ফোনে সুপ্রভাতকে বলেন, ‘সমাবেশ অনুমতি না দেওয়ার কোনো কারণ নেই। জনতার ঢল নামবে লালদীঘি মাঠে। আমরা সমাবেশে স্কুলের ছেলেমেয়েদের আনবো না, সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও আনবো না এবং দোকানপাট বন্ধ করেও কাউকে আনতে চাই না। সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে বিএনপির সমাবেশে অংশ নেবে।’
জানা গেছে, সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপসি’ত থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া দলটির স’ায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা সমাবেশে অংশ
নেবেন। তাঁরা আগামীকাল সকালে চট্টগ্রামে এসে পৌঁছবেন।
জানা গেছে, কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য সমাবেশের মঞ্চে একটি খালি চেয়ার রাখা হবে।
চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির যৌথ উদ্যোগে এই সমাবেশ আয়োজনের সমন্বয় করছেন দলের স’ায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি গতকাল মঙ্গলবার সকালে ঢাকা থেকে চট্টগ্রাম এসে পৌঁছেন। নগরীর মেহেদীবাগের বাসভবনে মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি নেতৃবৃন্দের সঙ্গে প্রস’তি সভা করেন।

গত এক সপ্তাহ ধরে নগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর মহানগরের ১৫ থানা ও ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের নেতৃবৃন্দের সাথে প্রস’তি সভা করেছেন। এছাড়া সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথেও তাঁরা প্রস’তি সভা করেছেন। সোমবার রাতে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের কাজীর দেউড়ি ভিআইপি টাওয়ারের বাসায় তাঁর পাহাড়তলী-হালিশহর এলাকার নেতাকর্মীদের নিয়ে সমাবেশের প্রস’তি সভা করেছেন আবু সুফিয়ান।
দলীয় সূত্রে জানা গেছে, আজ অনুমতি মিললে দুপুর থেকে লালদীঘি মাঠে সমাবেশের মঞ্চ নির্মাণের কাজ শুরু করা হবে।