এলাকায় উত্তেজনা

আনোয়ারা কেইপিজেডে নিয়োগসহ নানা দাবিতে মানববন্ধন আজ

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা

আবারও উত্তপ্ত হয়ে ওঠেছে আনোয়ারার কেইপিজেড পরিসি’তি। স’ানীয়দের ৭০% নিয়োগসহ বিভিন্ন দাবিতে আজ মানবন্ধন করবে স’ানীয়রা। জনতার মঞ্চ নামের একটি সংগঠনের ব্যানারে এ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এতে এলাকায় সৃষ্টি হয়েছে উত্তেজনাকর পরিসি’তি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কেইপিজেডে স’ানীয়দের জন্য ৭০% কোটা বরাদ্দ, স’ানীয়দের সাথে বৈষম্যমূলক আচরণ, নিয়োগ বাণিজ্য, স্বজনপ্রীতি ও দুর্নীতি বন্ধের দাবি জানিয়ে আজ রোববার জনতার মঞ্চ নামের একটি সংগঠন মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছে। কর্মসূচি সফল করতে সংবাদ সম্মেলনের পাশাপাশি গত কয়েকদিন ধরে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। সব মিলিয়ে হঠাৎ করে উত্তপ্ত হয়ে পড়েছে এলাকার পরিসি’তি। তবে কেইপিজেড কর্তৃপক্ষ এসব আন্দোলন নিয়ে অনেকটাই নির্লিপ্ত রয়েছে।
ওই সূত্র আরো জানায়, সকাল ১০টায় কেইপিজেড ও টেক্সটাইল কারখানার প্রধান ফটকে এ মানবন্ধন হবে। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন এ কর্মসূচিকে সমর্থন দিয়েছে। সব মিলিয়ে এলাকার পরিসি’তি ঘোলাটে আকার ধারণ করেছে।
জনতার মঞ্চের উদ্যেক্তা এম. কামাল উদ্দীন জানান, কারখানায় বিভিন্ন পদে ৭০% কোটা বরাদ্দ নিশ্চিত করাই আমাদের দাবি। অনেক ছাড় হয়েছে আর নয়।
সংগঠনটির সমন্বয়কারী এইচ. এম হুমায়ূন কবির বলেন, এ কেইপিজেড বাস্তবায়নের জন্য আমরা বাপ-দাদার ভিটা হারিয়েছি, বিনিময়ে আমরা কি পেয়েছি? আমাদের আবেগ নিয়ে অনেক প্রতারণা হয়েছে, আর নয়।
তিনি আরো জানান, কেইপিজেডে স’ানীয় শিক্ষিত এবং দক্ষ শ্রমিকরা বৈষম্যের শিকার হচ্ছেন। যোগ্যতা ও দক্ষতা থাকা সত্ত্বেও অজ্ঞাত কারণে স’ানীয়রা চাকরির কোন সুযোগ পাচ্ছে না। এ বৈষম্যের অবসানে আমরা মাঠে নেমেছি।