আজ প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন চবির ১৫ শিক্ষার্থী

চবি সংবাদদাতা

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের বিভিন্ন অনুষদে প্রথম স’ান অর্জনকারী শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করা হবে আজ। ২০১৫ ও ২০১৬ সালের জন্য ইউজিসি ২৬৫ জন মেধাবী শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত করেছে। তাদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১৩ ও বিশ্ববিদ্যালয়ের আওতাধীন মেডিক্যাল কলেজের ২ শিক্ষার্থী রয়েছেন। আজ রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা হল’ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের মাঝে স্বর্ণপদক বিতরণ করবেন বলে ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
অনুষ্ঠানে ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নানের
সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. সোহরাব হোসেন উপসি’ত থাকবেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে এ পদকে ভূষিত হওয়া ২০১৫ সালের শিক্ষার্থীরা হলেন- কলা ও মানববিদ্যা অনুষদ থেকে আরবি বিভাগের ইমাম উদ্দীন (৩.৮৪), ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে ফিন্যান্স বিভাগের জিনাতুল মাওয়া (৩.৮৯), সমাজবিজ্ঞান অনুষদ থেকে লোকপ্রশাসন বিভাগের রিফাত জাহান লরেন (৩.৭৩), বিজ্ঞান অনুষদ থেকে পরিসংখ্যান বিভাগের দিপা রাণী দাস (৩.৯০), জীববিজ্ঞান অনুষদ থেকে প্রণিবিদ্যা বিভাগের মো. এমদাদুল হক, ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. আতাউর রহমান (৩.৯৩), আইন অনুষদের আইন বিভাগ থেকে নূর ইসরাত জাহান (৩.৭২) ও মেডিসিন অনুষদ থেকে অধিভূক্ত মেডিক্যাল কলেজের রাকিবুল আমিন বিজয় (১১৮৬)।
২০১৬ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীতরা হলেন- কলা ও মানববিদ্যা অনুষদ থেকে দর্শন বিভাগের আহসানউল্লাহ রাফি (৩.৭৮), সমাজবিজ্ঞান অনুষদ থেকে লোকপ্রশাসন বিভাগের সুস্মিতা আচার্য্য (৩.৫৮), বিজ্ঞান অনুষদ থেকে গণিত বিভাগের পারভীন আক্তার (৩.৮৮), জীব বিজ্ঞান অনুষদ থেকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের জান্নাতুন নাঈমা (৩.৯৩), ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে ব্যবস’াপনা বিভাগের চৌধুরী উম্মে কুলসুম (৩.৯৬), ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোহাম্মদ আমিনুল ইসলাম (৩.৯১) ও মেডিসিন অনুষদ থেকে অধিভুক্ত মেডিক্যাল কলেজের সুমাইয়া তাসনীম (১২২০)।
উল্লেখ্য, দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও অধিক মনোনিবেশ করে ভালো ফলাফল অর্জনে উৎসাহ প্রদানের জন্য ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করা হয়।