ক্যালিফোর্নিয়ার ভূমিধসে নিহত ১৮

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় হওয়া ভূমিধসে অন্তত ১৮ নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। মঙ্গলবার ভোররাতে ভারি বৃষ্টিপাতের কারণে ওই ভূমিধসের ঘটনা ঘটেছিল। খবর বিডিনিউজ।
ক্যালিফোর্নিয়ার ওই অঞ্চলটির বনাঞ্চল রাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় দাবানলে ধ্বংস হওয়ার পর শুরু হওয়া বৃষ্টিপাতের সময় ভূমিধসের এ ঘটনা ঘটে। শুক্রবার সান্তা বারবার কাউন্টির মন্তেসিটো থেকে ৮৭ বছর বয়সী এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন শেরিফ বিল ব্রাউন। দুই থেকে ৩০ বছর বয়সী আরো পাঁচজন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন তিনি। নিহতদের মধ্যে চারটি শিশু রয়েছে। এদের মধ্যে তিন বছর বয়সী এক মেয়ে শিশু তার মায়ের সঙ্গে মারা গেছে। ভূমিধসে কয়েকশত ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ওই এলাকার সড়কগুলো কাদায় ঢাকা পড়েছে। কাদার স্তর কোথাও কোথাও ১৫ ফুট গভীর।
ক্যালিফোর্নিয়া গভর্নর দপ্তরের জরুরি বিভাগগুলোর দায়িত্বে থাকা শাখা জানিয়েছে, জরুরি বিভাগের প্রায় ১২৫০ জন কর্মী জীবিতদের উদ্ধারের জন্য সময়ে সঙ্গে পাল্লা দিয়ে উদ্ধারপ্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। উদ্ধারকাজে ড্রোন, ভারি যন্ত্রপাতি ও কুকুর ব্যবহার করছেন তারা।
ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে দ্বিতীয় পর্যায়ের তল্লাশি শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
ঠিক কতোজন লোক নিখোঁজ রয়েছেন তা নিয়ে অনিশ্চয়তা রয়েই গেছে। এই সংখ্যা পরিবর্তিত হতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।
বহু লোক নিখোঁজ রয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছিল তারা, কিন’ পরে নিখোঁজের সংখ্যা সংশোধন করে কমানো হয়।
লোকজন না সরায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে মন্তব্য করে সান্তা বারবার কাউন্টির শেরিফ ব্রাউন জানিয়েছেন, এলাকা ছেড়ে যাওয়ার বাধ্যতামূলক আদেশের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।
শনিবার থেকে দুর্গত অঞ্চলের গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।