মিষ্টিতে তেলাপোকা, রসে ফাঙ্গাস

বোস ব্রাদার্সসহ তিন প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
বোস ব্রাদার্সের মিষ্টিতে ভাসছে মাছি
বোস ব্রাদার্সের মিষ্টিতে ভাসছে মাছি

নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ তো বটেই, অস্বাস’্যকরভাবে মিষ্টি তৈরি করায় বোস ব্রাদার্স, রয়েল বাংলা সুইট হাউজ ও ইকবাল সুইটমিটকে তিন লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
গতকাল সোমবার জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট রুহুল আমীনের নেতৃত্বে নন্দনকানন, এনায়েতবাজার ও কোতোয়ালী থানাধীন সিরাজদ্দৌলা সড়কে পরিচালিত অভিযানে নগরীর এই তিন মিষ্টি উৎপাদনকারীকে জরিমানা করা হয়।
জেলা প্রশাসনের ডেপুটি কালেক্টর ও সহকারী কমিশনার রুহুল আমীন সুপ্রভাত বাংলাদেশকে বলেন, এই মিষ্টি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে গিয়ে দেখি, নোংরা অপরিচ্ছন্ন পরিবেশে মিষ্টি উৎপাদন করছে। শুধু অপরিচ্ছন্ন পরিবেশ না, অস্বাস’্যকরভাবেও তৈরি হচ্ছে মিষ্টিগুলো।
নন্দন কানন এলাকার বোস ব্রাদার্সকে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশে মিষ্টি উৎপাদন করার অপরাধে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, প্রতিষ্ঠানের মিষ্টি উৎপাদনস’লে দেখা যায়, উৎপাদিত মিষ্টিতে তেলাপোকা, মাছি ভাসছে। কোন কোন মিষ্টির রসে ফাঙ্গাস পড়ে গেছে। কারখানার পরিবেশ অস্বাস’্যকর ও দুর্গন্ধযুক্ত। সেখানে দুর্গন্ধে তো দাঁড়ানোও দায়। তাছাড়া কিছু কিছু মিষ্টি কবে উৎপাদন করা হয়েছে মালিক সেটাও বলতে পারেননি।

মিষ্টির শিরার ভেতর তেলাপোকা
মিষ্টির শিরার ভেতর তেলাপোকা
একই অবস’া সিরাউদ্দৌলা সড়কের ইকবাল সুইটমিটেরও। মিষ্টির রসে ফাঙ্গাস, মিষ্টিতে তেলাপোকা আর মাছি। পরিবেশও অত্যন্ত নোংরা। তাই এ প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অন্যদিকে, এনায়েতবাজার এলাকার রয়েল বাংলা সুইট হাউজের পণ্যের গায়ে উৎপাদন তারিখ ডিসেম্বর ২০১৬ লেখা জানান ম্যাজিস্ট্রেট রুহুল আমীন। তিনি বলেন, এই প্রতিষ্ঠানের কোন পণ্যেই কোন ধরনের মেয়াদ লেখা ছিল না। কোন কোন পণ্যের গায়ে মেয়াদ শেষ হওয়ার কথা উল্লেখ থাকলেও আসলে কবে উৎপাদন করা হয়েছে তা লেখা নেই। এই প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্যের কোন কোনটির গায়ে উৎপাদনের তারিখ ডিসেম্বর ২০১৬ লেখাও দেখা গেছে। তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
পরবর্তীতে আর কখনো এভাবে মিষ্টি উৎপাদন করা হবে না অঙ্গীকার করলেও আগামী এক সপ্তাহ পর এই তিন প্রতিষ্ঠানে অভিযান চালানো হবে, যোগ করেন তিনি।

আপনার মন্তব্য লিখুন