চারণ সাংস্কৃতিক কেন্দ্র

রবীন্দ্র-নজরুল সুকান্ত স্মরণ

চারণ সাংস্কৃতিক কেন্দ্র চট্টগ্রাম জেলার আয়োজনে রবীন্দ-নজরুল-সুকান্ত স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান গতকাল বিকাল ৫টায় নন্দনকাননের ফুলকিতে অনুষ্ঠিত হয়।
“দুর্দিনের এই দূগর্ শিরে উড়িয়ে দে তোর বিজয় কেতন” এই স্লোগানে চারণ সংগঠক শাহীন মঞ্জুরের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনা করেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের ইনচার্জ ইন্দ্রানী ভট্টাচার্য, ওয়েলস থেকে আগত শিক্ষক ও সমাজকর্মী উইলিয়াম, চারণ সংগঠক মেজবাহ্ উদ্দিন। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা। ‘বিসর্জন’ নাটকের অংশ বিশেষ পাঠ করেন নাট্যকার তাপস চক্রবর্ত্তী।
আলোচনায় আলোচকরা বলেন, দেশের গোঁড়ামী, সাম্প্রদায়িকতার শিকড় উপড়ে ফেলে একটা মানবিক সমাজ গড়তে হলে আমাদের মহান চরিত্রগুলোর কাছে যেতে হবে। আমাদের দেশের সাহিত্য রচনার ক্ষেত্রে তিন মহান ব্যক্তিত্ব বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং সুকান্ত ভট্টাচার্য। তারা শুধু সাহিত্য রচনা করেই ক্ষান্ত হননি, সমাজের প্রতিটি অন্যায়, অবিচার, অসঙ্গতির বিরুদ্ধে কথা বলেছেন। যখনি সমাজে কোন সংকট উপসি’ত হয়েছে তখনি রবীন্দ্রনাথ, নজরুল, সুকান্ত তাঁদের সাহিত্য, কাব্য, গানের মাধ্যমে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। বিজ্ঞপ্তি