‘স্বনির্ভর দেশ গড়তে শিক্ষার বিকল্প নেই’

বই পাঠ প্র্রতিযোগিতার পুরস্কার বিতরণ

নিজস্ব প্র্রতিনিধি, চকরিয়া :

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে পহরচাঁদা আদর্শ পাঠাগার আয়োজিত শিক্ষার্থীদের অংশগ্রহণে বই পাঠ ও ফোরকানিয়া প্র্রতিযোগিতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ হয়।

১৩ ফেব্রুয়ারি বিকালে স্থানীয় সরকারি প্র্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানটি আয়োজন করা হয়। এতে প্র্রধান অতিথি হিসেবে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার এবং সনদ তুলে দেন কক্সবাজার জেলা পরিষদের সদস্য এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক লায়ন কমরউদ্দিন আহমদ।

সংস্কৃতি মন্ত্রণালয় থেকে কক্সবাজারে জেলার অন্যতম সরকারি রেজিস্ট্রার পাঠাগার, পহরচাঁদা আদর্শ পাঠাগারের ১০তম বছর পূর্তি ও ১১ তম বর্ষ পদার্পণ উপলক্ষে চকরিয়া উপজেলা সকল নূরানী ও ফোরকানিয়া মাদ্রাসার বইপ্রাঠ, কোরআন, কেরাত, গজল প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পহরচাঁদা আদর্শ পাঠাগারের সভাপতি শায়াইবুল ইসলামের সভাপতিত্বে আরশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, ইসলামী ব্যাংক আন্দরকিল্লা শাখার সিনিয়র অফিসার আবু সুফিয়ান, পহরচাঁদা ফাজিলা মাদ্রাসার শিক্ষক কবি ইস্কান্দর মির্জা, এশিয়ান আবাসিক স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান লায়ন ওসমান সরওয়ার, পহরচাঁদা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ফরিদ আহমদ আজিজি ও ছাত্রলীগ নেতা দেলোওয়ার হোছাইন। এছাড়াও অনুষ্ঠানে পহরচাঁদা আদর্শ পাঠাগারের দায়িত্বপ্রাপ্ত সদস্য ও সদস্যবৃন্দ।

প্র্রধান অতিথি লায়ন কমর উদ্দিন আহমদ বলেন, একটি সুন্দর সমাজ এবং একটি স্বনির্ভর দেশ গঠন করতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। মনে রাখতে হবে যে জাতি বেশি শিক্ষিত সেই জাতি ততবেশি উন্নত। পাশাপাশি সমাজ এবং দেশকে বদলে দিতে হলে এবং সবধরনের অপরাধ প্র্রবণতা থেকে নতুন প্র্রজন্মকে রক্ষা করার একমাত্র হাতিয়ার হচ্ছে সুশিক্ষা।

তিনি বলেন, প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের পাশাপাশি নতুন প্র্রজন্মকে একটি সুন্দর আগামী উপহার দিতে কাজ করছেন। সেজন্য সরকার আগামীর দেশগড়ার কারিগর কোমলমতি শিক্ষার্থীদের মেধাবী ও দক্ষমানব সম্পদ তৈরীতে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছেন। সরকারের সেই সফল উদ্যোগের আলোকে পহরচাঁদা আদর্শ পাঠাগার আজকে যে আয়োজনটি করেছে সেটি নিসন্দেহে প্র্রশংসনীয় একটি ভালো কাজ। বইপাঠ ও ফোরকানিয়া ভিত্তিক প্র্রতিযোগিতার আয়োজনটি নতুন প্র্রজন্মের শিক্ষার্থীদের আগামীর পথে এগিয়ে যেতে সাহস জোগাবে।