স্কুল না খুললে ‘অটো পাস’!

সুপ্রভাত ডেস্ক:

করোনাভাইরাস মহামারীর মধ্যে আগামী নভেম্বর মাসেও যদি প্রাথমিক বিদ্যালয় খোলা না যায়, তাহলে শিক্ষার্থীদের এবার মূল্যায়ন ছাড়াই পরবর্তী ক্লাসে তুলে দেওয়া ছাড়া উপায় থাকবে না বলে মনে করছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, অক্টোবর বা নভেম্বরে যদি স্কুল খোলা যায়, তাহলে আলাদা দুটি পরিকল্পনা করা আছে।

“যদি স্কুল খোলা যায়, তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারব। আর না হলে তো আপনারা বোঝেন।”

নভেম্বরেও স্কুল খোলা না গেলে এবার বার্ষিক পরীক্ষা হবে না জানিয়ে গণশিক্ষা সচিব বলেন, “স্কুল না খোলা গেলে আমরা কী মূল্যায়ন করব?… স্কুল খোলা না গেলে কোনো মূল্যায়ন হবে না।”

এ প্রসঙ্গে বলতে গিয়ে নিজের শৈশবে স্বাধীনতাযুদ্ধের বছরের কথা স্মরণ করেন আকরাম-আল-হোসেন।

“একাত্তর সালে আমি ষষ্ঠ শ্রেণিতে পড়ি। তখন বই পেতে মার্চ মাস হয়ে যেত। মার্চে বঙ্গবন্ধু তার ভাষণে স্কুল, কলেজ, আদালত সব বন্ধ করে দিলেন। মার্চ থেকে তো বই নেই। আমরা ১৯৭২ সালের জানুয়ারি মাসে স্কুলে গিয়েছি, সেভেনে আমাদের উঠিয়ে দিয়েছে, সমস্যা নেই।”

গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, সেই ছুটি অন্তত ৩ অক্টোবর পর্যন্ত চলবে বলে সরকার জানিয়েছে। তারপরও স্কুল খোলার মত পরিস্থিতি হবে কি না, সে নিশ্চিয়তা কেউ দিতে পারছে না, কারণ এখনও প্রতিদিন গড়ে প্রায় দুই হাজারের মত নতুন রোগী শনাক্ত হচ্ছে সারা দেশে।

এ অবস্থায় নভেম্বর মাসেও বিদ্যালয় খোলা না গেলে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দেওয়া হবে কি না- সাংবাদিকরা সেই প্রশ্ন করেছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং গণশিক্ষা সচিব আকরামের কাছে।
জবাবে প্রতিমন্ত্রী বলেন, অটোপাসের খবর শুনে শিক্ষার্থীরা যেন পড়াশোনা থেকে সরে না যায়, সেজন্য এখনই কোনো ঘোষণা তারা দিচ্ছেন না।