সাম্প্রাসের রেকর্ড ছুঁলেন জোকোভিচ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ছোটবেলার আদর্শ পিট সাম্প্রাসের অনন্য এক রেকর্ড স্পর্শ করেছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচ। এই নিয়ে ষষ্ঠবার র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছেন এই সার্বিয়ান তারকা। এর আগে একমাত্র খেলোয়াড় হিসেবে মার্কিন সাবেক টেনিস তারকা সাম্প্রাস এই কৃতিত্ব দেখিয়েছিলেন।
আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া সোফিয়া টুর্নামেন্টে খেলতে অস্বীকৃতি জানিয়েছেন র‌্যাংকিংয়ের দুই নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল। তার এই না খেলার সিদ্ধান্তে বছর শেষে শীর্ষস্থানটি নিশ্চিত হয়ে গেছে ৩৩ বছর বয়সী জোকোভিচের। এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে তিনি শীর্ষে থেকে বছর শেষ করেছিলেন।
নতুন এই কৃতিত্বে দারুণ উচ্ছ্বসিত জোকোভিচ বলেছেন, পিট এমন একজন খেলোয়াড় যাকে দেখে আমি বড় হয়েছি ও টেনিসের প্রতি আকৃষ্ট হয়েছি। সে কারণেই তার রেকর্ড স্পর্শ করা স্বপ্ন সত্যি হওয়ার মতই ঘটনা।
ক্যারিয়ারে ১৭টি গ্র্যান্ড স্লামের মালিক এই সার্বিয়ান এরই মধ্যে সাম্প্রাসের ২৮৬ সপ্তাহ টানা শীর্ষে থাকার রেকর্ড ছাড়িয়ে গেছেন। গত সেপ্টেম্বরে শীর্ষ স্থান দখলের মাধ্যমে তিনি এই রেকর্ড গড়েছিলেন। আর এটা আগামী বছরের ৮ মার্চ পর্যন্ত চালিয়ে নিতে পারলে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় রজার ফেদেরারের ৩১০ সপ্তাহ র‌্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারবেন তিনি।
এটিপি চেয়ারম্যান আন্দ্রে গুয়ানডেনজি বলেছেন, বছরের শেষে শীর্ষে থাকাটা টেনিসে অত্যন্ত মর্যাদার একটি বিষয়। এর থেকে পুরো মৌসুমে তার দক্ষতা ও ধারাবাহিকতার প্রমান পাওয়া যায়। ষষ্ঠবারের মত জোকোভিচের এই কৃতিত্ব অর্জন সত্যিই অসাধারণ। আশা করছি ইতিহাসের পাতায় সে এভাবেই বারবার জায়গা করে নেবে।
এ বছর জোকোভিচের জয়ের অনুপাত ছিল ৩৯:৩। এই জয়ের পথে তিনি চারটি শিরোপা জিতেছেন। এর মধ্যে রয়েছে রেকর্ড অষ্টমবারের মত অস্ট্রেলিয়ান ওপেন, দুবাই ওপেন, সিনসিনাটি টুর্নামেন্ট ও রোম ওপেন। যদিও একটি অনাকাক্সিক্ষত ঘটনায় ইউএস ওপেন থেকে বহিস্কৃত হয়েছিলেন তিনি। এছাড়া রোলা গারোর ফাইনালে নাদালের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ হয়েছিলেন জোকোভিচ।
এর আগে গত মাসে ভিয়েনার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার মাধ্যমে কার্যত জোকোভিচের এ বছর শীর্ষস্থানটি নিশ্চিত হয়। খবর : ডেইলিবাংলাদেশ’র।